• বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

নবজাতকের মৃত্যুর ঘটনায় তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

  • প্রকাশিত ০৬:২০ সন্ধ্যা মার্চ ১০, ২০১৯
তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী আবদেররউফ শেরিফ।
তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী আবদেররউফ শেরিফ। ছবি: এএফপি (ফাইল ছবি)।

৭ ও ৮ মার্চ দেশটির রাজধানী তিউনিসের রাবতা ম্যাটার্নিটি হাসপাতালে সংক্রমণজনিত শকে আক্রান্ত হয়ে ১১ শিশুর মৃত্যু হয়

দুই দিনের ব্যবধানে একটি সরকারি হাসপাতালে ১১ নবজাতকের মৃত্যুর ঘটনায় পদত্যাগ করেছেন তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী আবদেররউফ শেরিফ।

বৃটিশ বার্তা সংস্থা বিবিসির একটি প্রতিবেদন থেকে জানা যায় গত ৭ ও ৮ মার্চ দেশটির রাজধানী তিউনিসের রাবতা ম্যাটার্নিটি হাসপাতালে সংক্রমণজনিত শকে আক্রান্ত হয়ে এসব শিশু মৃত্যু হয়।

এদিকে নবজাতকের মৃত্যুর কারণ ক্ষতিয়ে দেখতে তদন্ত করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইউসুফ শাহেদ। এছাড়াও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর চিকিৎসা, ওষুধ রক্ষণাবেক্ষণ এবং পরিচ্ছন্নতা নিয়ে বিশেষ তদন্ত পরিচালনা করার নির্দেশ দিয়েছেন তিনি। 

তিউনিসিয়ার শিশু স্বাস্থ্য বিষয়ক সংস্থা তিউনিসিয়ান পেডিয়াট্রিক সোসাইটি তাদের এক ফেসবুক পোস্টে জানায়, শিরা দিয়ে প্রবেশযোগ্য খাদ্য পণ্যের মাধ্যমে এসব নবজাতক সংক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। চিকিৎসা পেশায় জড়িতদের নিরাপত্তাহীন কর্মপরিবেশ নিয়ে কর্তৃপক্ষের সমালোচনা করে সংগঠনটি এই ঘটনাটিকে বিশেষ গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য সংশ্লিষ্ট মহলের প্রতি আহবান জানিয়েছে তাদের ফেসবুক পোস্টে।

উল্লেখ্য, তিউনিসিয়ার জনস্বাস্থ্য খাতকে উত্তর আফ্রিকার দেশগুলোর মধ্যে অন্যতম সেরা বলে বিবেচনা করা হলেও ২০১১ সালে প্রেসিডেন্ট জাইন আল আবিদিনকে উৎখাতের পর আর্থিক সংকট ও সমসাময়িক ওষুধের অপ্রতুলতায় দেশটির জনস্বাস্থ্য সেবা ব্যবস্থাপনা ব্যাপক ক্ষতির মুখে পড়ে।