• সোমবার, আগস্ট ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

বিষাক্ত আবর্জনার স্তূপের কারণে বন্ধ শতাধিক স্কুল

  • প্রকাশিত ০৬:১৯ সন্ধ্যা মার্চ ১৪, ২০১৯
মালয়েশিয়ায় দুর্ঘটনা
বিষক্রিয়ায় আক্রান্ত এক স্কুল ছাত্রকে হাসপাতালে নেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত।

এই ঘটনায় মালয়েশিয়ার ৫ শতাধিক লোক অসুস্থ হয়ে পড়েছে

আবর্জনার স্তূপের বিষাক্ত গ্যাসের কারণে মালয়েশিয়ায় ৫ শতাধিক লোক অসুস্থ হয়ে পড়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় জোহোর রাজ্যের এই  ঘটনায় ঐ এলাকার শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার।

বুধবার ঐ অঞ্চলের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেন মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী  মাজলী মালিক।  এক বিবৃতিতে তিনি বলেন, “শিক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে পাসির গুদাং এলাকার ১১১টি স্কুলের সবগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ে পক্ষ থেকে আমিমন্ত্রণালয় ওই এলাকার লোকজনকে সব ধরনের সাবধানতা অবলম্বন করার অনুরোধ করছি”। 

এএফপি’র একটি খবরে বলা হয়, গত সপ্তাহে দেশটির শিল্প নগরী পাসির গুদাংয়ের কাছে এক লরি ভর্তি ময়লা স্তূপ করে রাখায় সেখান থেকে নির্গত ক্ষতিকর গ্যাস ছড়িয়ে পড়ে। এতে আশেপাশের এলাকার বাতাস বিষাক্ত হয়ে পড়ে। এই বিষাক্ত বাতাস থেকে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে পড়েছেন ঐ এলাকার ৫ শতাধিক মানুষ যার অধিকাংশই শিশু এবং স্কুলছাত্র। 

মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বার্নামা জানায়, সেখানে বিষাক্ত গ্যাসের কারণে ৫ শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েন এবং হাসপাতালে গিয়ে চিকিৎসা নিয়েছেন।

জানা যায়, বিষক্রিয়ায় আক্রান্ত মানুষদের বমি বমি ভাব হচ্ছে এবং অনেকে বমিও করেছেন। তবে, এই বিষাক্ত গ্যাসের ধরণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

উল্লেখ্য, চলতি সপ্তাহেই বিষাক্ত বর্জ্য ডাম্পিং করার অপরাধে তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। শিগগিরই তাদের বিচার শুরু হবে।