• সোমবার, জুন ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৯ রাত

অনুদানের বেশিরভাগই ক্ষতিগ্রস্থদের দিয়ে দেবেন ‘এগ বয়’

  • প্রকাশিত ০৪:২২ বিকেল মার্চ ১৮, ২০১৯
উইল কনোলি
অস্ট্রেলিয়ান কিশোর উইল কনোলি। ছবি: সংগৃহীত

একদিনের ব্যবধানে ৪০ হাজার ডলার অনুদান পেয়েছে উইলের আইনি লড়াইয়ের জন্য গঠিত ফান্ড। বাংলাদেশি টাকায় যার মূল্য সাড়ে ৩৩ লাখ টাকারও বেশি

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার পর সন্ত্রাসীকে দোষারোপ না করে উল্টো বিদ্বেষী মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ান সিনেটর ফ্রেজার অ্যানিং। প্রতিবাদে তার মাথায় ডিম ফাটিয়েছিলেন কিশোর উইল কনোলি। এমন সাহসী প্রতিবাদের পর রাতারাতি তারকাখ্যাতি পেয়েছেন উইল। শেষ খবর পাওয়া পর্যন্ত একদিনের ব্যবধানে ৪০ হাজার ডলার অনুদান পেয়েছে উইলের আইনি লড়াইয়ের জন্য গঠিত ফান্ড। বাংলাদেশি টাকায় যার মূল্য সাড়ে ৩৩ লাখ টাকারও বেশি।

নিউজিল্যান্ড ভিত্তিক সংবাদমাধ্যম ওয়ান নিউজ জানিয়েছে, উইলের সহায়তায় গঠিত ‘গো ফান্ড’-এর একটি পেজ থেকে ইন্টারনেটের মাধ্যমে চাওয়া হয়েছিল ২ লাখ ডলার। কিন্তু বিশ্বজুড়ে সহানুভূতিশীল মানুষের অনুদান ছাড়িয়ে গেছে কাঙ্খিত অর্থের অনেকগুণ ঊর্ধ্বে। এখন পর্যন্ত মোট ২০৯৫জন দান করেছেন, সর্বোচ্চ একক অনুদানের পরিমাণ ছিল পাঁচশ ডলার।

তবে বিপুল এই অর্থের পুরোটাই উইল দান করে দেবেন ওই ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য। গো ফান্ড-এর ফেসবুক পেজ অ্যাডমিনের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ওয়ান নিউজ।

প্রসঙ্গত, ক্রাইস্টচার্চে হামলার পর হামলাকারীর সমালোচনার বদলে পুরো ঘটনার জন্য মুসলিম অভিবাসী ও শরণার্থীদেরই দায়ী করেছিলেন অষ্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সিনেটর ফ্রেজার অ্যানিং। তার মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হয়। এরইমধ্যে গত শুক্রবার মেলবোর্নে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন অ্যানিং। সেই সময় পেছন থেকে তার মাথায় কাঁচা ডিম ফাটিয়ে দিয়েছিলেন উইল কনোলি নামের ওই কিশোর। মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই ভিডিও। সেখানে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উইলের দিকে কিল-ঘুষি ছুঁড়তেও দেখা যায় ফ্রেজার অ্যানিংকে।