• বুধবার, জুলাই ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৬ রাত

অ্যাডামা ডিয়েং: বাংলাদেশে পাকিস্তানের গণহত্যা জাতিসংঘে তুলে ধরা হবে

  • প্রকাশিত ০৭:৪৪ রাত মার্চ ২৪, ২০১৯
গণহত্যা, রায়েরবাজার

সেই সাথে মিয়ানমারকে তার নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে আরও চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান জাতিসংঘের এই আন্ডার-সেক্রেটারি জেনারেল।

বাংলাদেশে সফররত জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি জেনারেল অ্যাডামা ডিয়েং বলেছেন, "বাংলাদেশে ১৯৭১ সালে পাকিস্তানের গণহত্যার বিষয়টি আন্তর্জাতিক ফোরামে তুলে ধরবে জাতিসংঘ"।

রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে তিনি বলেন, "যদিও কিছু দেশ বিরোধিতা করতে পারে, তবে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের গণহত্যার বিষয়টি আমরা আন্তর্জাতিক ফোরামে তুলে ধরব"।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করছে বাংলাদেশ এবং এর জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার চেষ্টা করা হচ্ছে।

প্রেস সচিব আরও জানান, প্রধানমন্ত্রী ও জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি জেনারেল রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা করেছেন।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নির্যাতনকে গণহত্যা হিসেবে উল্লেখ করে অ্যাডামা ডিয়েং বলেন, "গণহত্যার জন্য দায়ীদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে"।

মিয়ানমারকে তার নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে আরও চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি জেনারেল।

অ্যাডামা ডিয়েং বলেন, "জাতিসংঘ চায় যে, রোহিঙ্গারা তাদের নিজ প্রদেশ রাখাইনে ফিরে যাক এবং সেখানে শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকুক"।

সেভ অ্যান্ড সার্ভ ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা সৈয়দ নাজিবুল বাশার মাইজভান্ডারি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ও সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।