• বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪৯ সন্ধ্যা

শিকাগোর প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী নারী মেয়র

  • প্রকাশিত ০৯:৫০ রাত এপ্রিল ৪, ২০১৯
লরি লাইটফুট
যুক্তরাষ্ট্রের শিকাগো নগরীর প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী নারী হিসেবে মেয়রের শপথ নিতে চলছেন লরি লাইটফুট। ছবি: রয়টার্স

নির্বাচনের চূড়ান্ত দফার ভোটে জয়ের পর শিকাগোকে নতুন করে রূপান্তরের অঙ্গীকার করেছেন তিনি

যুক্তরাষ্ট্রের শিকাগো নগরীর প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী নারী হিসেবে মেয়রের শপথ নিতে চলছেন লরি লাইটফুট। বুধবারের নির্বাচনে আরেক আফ্রিকান-আমেরিকান নারী প্রার্থী টনি প্রিকউইঙ্কেলের বিরুদ্ধে দ্বিতীয় দফা ভোটে জয়ী হন আফ্রিকান বংশোদ্ভূত সাবেক এই ফেডেরাল প্রসিকিউটর।

নির্বাচনের চূড়ান্ত দফার ভোটে জয়ের পর শিকাগোকে নতুন করে রূপান্তরের অঙ্গীকার করেছেন লরি লাইটফুট। শপথ গ্রহণের পর শহরের প্রথম সমকামী মেয়র হিসেবে পরিচিতি পাবেন তিনি। অবশ্য নিজের এ পরিচয় নিয়ে বেশ গর্বিত মনোভাব প্রকাশ করেছেন শিকাগোর নবনির্বাচিত এই মেয়র।   

প্রসঙ্গতঃ নির্বাচনী প্রচারণায় তিনি রাজনৈতিক দুর্নীতির অবসান ঘটানো এবং কম আয়ের পরিবারগুলোকে সহায়তার কথা উল্লেখ করেছিলেন। এছাড়াও শিকাগোয় বিভিন্ন চক্রের সহিংসতা এবং খুনের মাত্রা বেশি হওয়ার কারণে বন্দুক সহিংসতা এবং পুলিশী প্রহরার বিষয়টিও তার নির্বাচনী প্রচারণায় গুরুত্ব পায়।

এর আগে নগরীর পুলিশ একাউন্টেবিলিটি টাস্ক ফোর্সের নেতৃত্ব দিয়েছেন লরি লাইটফুট। শিকাগো পুলিশ বোর্ডেরও প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। তবে, নির্বাচনের আগে ৫৬ বছর বয়সী লরি কখনও কোনো রাজনৈতিক পদে দায়িত্ব পালন করেননি।  

উল্লেখ্য, তিনি শিকাগোর বর্তমান মেয়র র‌্যাম এমানুয়েলের স্থলাভিষিক্ত হবেন।