• বুধবার, মে ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

চোখের ভেতরটা খুবলে খাচ্ছিল চারটি মৌমাছি!

  • প্রকাশিত ০৫:৩৮ সন্ধ্যা এপ্রিল ৫, ২০১৯
মৌমাছি
প্রতীকী ছবি

আক্রান্ত নারীর চোখের ভেতরে ঢুকে খুবলে খাচ্ছিল মৌমাছিগুলো।

চোখে মারাত্মক যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিশ বছর বয়সী তাইওয়ানের এক নারী। তার চোখ পরীক্ষা করে চিকিৎসকরা যা পেলেন, তা রীতিমতো বিস্ময়কর! দেখা গেল চোখের পাতার নিচে আরামসে বেঁচে আছে চারটি মৌমাছি। শুধু তাই নয় তারা খুবলে খাচ্ছিল চোখের ভেতরের অংশ। দেশটির দক্ষিণাংশের পিনটাঙ কাউন্টির ফুয়িন ইউনিভার্সিটি হসপিটালে সম্প্রতি ঘটেছে এমন ঘটনা।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগাছা পরিষ্কারের সময় হঠাৎ করে হি নামের ওই নারীর চোখে মৌমাছি ঢুকে যায়। তিনি বলেন, "এক আত্মীয়ের কবরের ওপর ঝুঁকে আগাছা পরিষ্কার করছিলাম। তখন মনে হল আমার চোখে যেন গরম বাতাসের ঝাপটা লেগেছে। প্রথমে আমি মনে করেছিলাম সম্ভবত ধুলাবালি ঢুকেছে।"

ঘণ্টাখানেক বাদে যন্ত্রণা যখন অসহনীয় পর্যায়ে চলে যায় তখন কাঁদতে শুরু করেন হি।

তার বর্ণনায়, "পানি দিয়ে চোখ পরিষ্কার করেছিলাম। কিন্তু রাতের বেলায় যন্ত্রণা আরও তীব্রতর হয় এবং আমি কাঁদতে শুরু করি।"

হাসপাতালের চিকিৎসক ডা. হাঙ বলেন, "কবর কিংবা পড়ে যাওয়া গাছে এই মৌমাছিগুলো বাসা বাঁধে। তাই ওই জায়গাগুলোতে গেলে তাদের আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা থাকে।"

তিনি আরও জানান, চার ঘণ্টা ধরে তার চোখের ভেতর মৌমাছিগুলো ঢুকে খুবলে খাওয়ায় ওই নারীর চোখে সংক্রমণের সৃষ্টি হয় এবং কর্ণিয়াও ফুলে যায়।

"মৌমাছিগুলো হ্যালিকটিডে পরিবারের সদস্য। জীবিত এবং অক্ষত অবস্থায়ই সেগুলোকে বের করে আনা হয়েছে", বলেন চিকিৎসক।

উল্লেখ্য, বিশেষ প্রজাতির এই মৌমাছিগুলো সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ফিটেরও বেশি উচ্চতায় থাকে। এরা মানুষকে লবণের উৎস হিসেবে মনে করে। চিকিৎসা শেষে ওই নারীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি সম্পূর্ণ সুস্থ আছেন বলেই মনে করেন চিকিৎসক।