• বুধবার, মে ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী আখ্যা দেবে যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত ০১:৫৪ দুপুর এপ্রিল ৬, ২০১৯
ইরানের বিপ্লবী গার্ড
ইরানের বিপ্লবী গার্ড। ছবি : এএফপি

ইরানে  ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গঠন করা হয়।

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী গ্রুপ হিসেবে আখ্যা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার দি ওয়াল স্ট্রীট জার্নালে এমন খবর প্রকাশ করা হয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন খুব শিগগিরই এই সিদ্ধান্ত ঘোষণা করতে যাচ্ছে। এর প্রভাবের ব্যপারে সংশ্লিষ্ট প্রতিরক্ষা কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

ইরানের কট্টরপন্থী শাসকদের রক্ষার মিশন নিয়ে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গঠন করা হয়। বিপ্লবী গার্ডকে ইরানে একটি শক্তিশালী বাহিনীতে পরিণত করা হয়েছে। এ বাহিনী গঠনের পেছনে দেশটির গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্বার্থ রয়েছে। যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর এ গ্রুপের যেকোনও কর্মকাণ্ড বিদেশি সন্ত্রাসী কর্মকান্ড হিসেবে অভিহিত করা হবে।

দি ওয়াল স্ট্রীট জার্নাল জানায়, পেন্টাগন ও সিআইএ’কে এ পদক্ষেপের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। বলা হচ্ছে, ইরানের অর্থনীতির আরও ক্ষতিকরা ছাড়া এটি মার্কিন সৈন্যদের জন্য ঝুঁকি বৃদ্ধি করবে।

ইরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত আন্তর্জাতিক একটি চুক্তি থেকে বেরিয়ে আসার পর ট্রাম্প প্রশাসন তেহরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে।