• শনিবার, জুলাই ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৫২ সকাল

ইমরান খান: পাকিস্তানী যুদ্ধবিমান ধ্বংসের মিথ্যাচার ভারতের নির্বাচনী প্রচারণা

  • প্রকাশিত ০২:৪৪ দুপুর এপ্রিল ৭, ২০১৯
নরেন্দ্র মোদি-ইমরান খান
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (বাম থেকে) এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: এএফপি (ফাইল ছবি)।

পাকিস্তানের কোনো যুদ্ধবিমান যে ভূপাতিত হয়নি, তা নিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা

গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পরবর্তী সংকটের সময় পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের "যুদ্ধ উন্মাদনার" প্রকাশ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার (৬ এপ্রিল) ইমরান খান টুইটারে এ মন্তব্য করেন বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। 

টুইটে ইমরান বলেন, যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে ভারতের মিথ্যাচার সত্ত্বেও জয় হয়েছে সত্যের।

উল্লেখ্য, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের "ফরেন পলিসি" ম্যাগাজিন জানায়, গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা–সংকটের সময় পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে ভারতের দাবি সঠিক নয়। গত বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে দুজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ওই দুজন কর্মকর্তা পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানগুলো গুনে দেখেছেন। সেগুলোর মোট সংখ্যায় কোনো গরমিল পাননি। গত ফেব্রুয়ারির আগে পাকিস্তানের যতগুলো এফ-১৬ ছিল, বর্তমানেও তাই রয়েছে। 

এরপরই টুইটারে ইমরান খান লেখেন, ‘সত্যের জয় সব সময় হয় আর এটাই সর্বোত্তম নীতি। যুদ্ধ উন্মাদনা ছড়িয়ে আসন্ন নির্বাচনে জিততে পাকিস্তানের এফ–১৬ যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে ভারত মিথ্যাচার করেছে, দুজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার কাছে ওই বক্তব্য ধরাশায়ী হয়েছে। পাকিস্তানের কোনো যুদ্ধবিমান যে ভূপাতিত হয়নি, তা নিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা।’

তবে বিজেপির মুখপাত্র বিজায় শঙ্কর শাস্ত্রী ইমরান খানের অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি রয়টার্সকে বলছেন, প্রথমত পাকিস্তানের মিথ্যা বলার অভ্যাস পৃথিবীর কাছে গোপন কিছু নয়। দ্বিতীয়ত, সন্ত্রাসবাদের মূল নিহীত আছে পাকিস্তানে এবং সেখানে এর চর্চা হয়।

ফরেন পলিসির প্রতিবেদনে বলা হচ্ছে, এ ঘটনার সত্যাসত্য নিরূপণে পাকিস্তান মার্কিন দুই কর্মকর্তাকে তাদের এফ-১৬ যুদ্ধবিমান গুনে দেখার অনুরোধ জানায়। যুক্তরাষ্ট্রের গণনায় পাকিস্তানের সব এফ-১৬ বিমানই পাওয়া গেছে। যেটি ফেব্রুয়ারিতে করা ভারতের দাবির সম্পূর্ণ বিপরীত। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের পরিচালিত এই গণনার পরে ভারতের দিক থেকে ওই দিনের যে বর্ণনা দেওয়া হয়েছিল, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনী সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। ওই হামলায় ৪০ জনের বেশি জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর প্রত্যুত্তরে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এ ঘটনার পর পাকিস্তানের ওপর দিয়ে ভারতের বিমান চলাচল বন্ধ ছিল।