• শনিবার, নভেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩২ রাত

প্রকৃতির ডাকে সাড়া দিন প্রকৃতির সাথে! (ভিডিও)

  • প্রকাশিত ০৯:০৫ রাত এপ্রিল ৯, ২০১৯
জাপান টয়লেট
জাপানে অ্যাকুরিয়ামে ঘেরা বিশেষ টয়লেট। ছবি: সংগৃহীত

এই টয়লেটের নির্মাণখরচ বাংলাদেশি মুদ্রায় দুই কোটি টাকারও বেশি। ব্যবহারকারীদের সমুদ্রে ভাসতে ভাসতে প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার আনন্দ দিতেই তাদের এই প্রয়াস।

কথায় বলে টয়লেট মানুষের রুচিবোধের পরিচায়ক। তাই পরিচ্ছন্ন রাখার পাশাপাশি অনেকেই আজকাল বাড়ির টয়লেটে বিভিন্ন ধরনের নকশাও করে থাকেন। প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার জন্য বানানো বিশেষ এই কক্ষে আপনি সাধারণত একান্তেই যেতে চাইবেন। কিন্তু জাপানের আকাশি শহরের একটি ক্যাফেতে বানানো হয়েছে অ্যাকুরিয়ামে ঘেরা বিশেষ ধরনের এক টয়লেট। 

জাপানের উপকূলীয় এলাকা হায়াশিজাকি মাতসুয়ে'র অন্যতম জনপ্রিয় ডেটিং স্পট হিপোপো পাপা ক্যাফে। হঠাৎ একদিন এর মালিকের খেয়াল হলো, ক্যাফের নারী অতিথিদের জন্য বিশেষ ধরনের টয়লেট বানাবেন তিনি। সেই ভাবনা থেকেই টয়লেটের চারপাশটা ঘিরে দিলেন বিশালাকৃতির অ্যাকুরিয়াম দিয়ে। জাপান তো বটেই, পুরো পৃথিবীতে এমন টয়লেট বোধহয় এই একটিই! অ্যাকুরিয়ামে ঘুরে বেড়াচ্ছে উদ্ভটাকৃতির সব মাছ আর একটা পুরুষ কচ্ছপ।

তবে হিপোপো পাপা'র এই অ্যাকুরিয়াম টয়লেট নতুন কিছু নয়। প্রায় ১২ বছর ধরেই এই ব্যবস্থা রেখেছে কর্তৃপক্ষ। এই টয়লেটই যেন জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে ওই ক্যাফের। 

জানা যায়, এই টয়লেটের নির্মাণখরচ বাংলাদেশি মুদ্রায় দুই কোটি টাকারও বেশি। ব্যবহারকারীদের সমুদ্রে ভাসতে ভাসতে প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার আনন্দ দিতেই তাদের এই প্রয়াস।

বিশেষ এই টয়লেট শুধুমাত্র নারীদের ব্যবহারের জন্য বানানো হলেও ক্যাফেতে ভিড় না থাকলে পুরুষ অতিথিদেরকেও এই টয়লেট কাম অ্যাকুরিয়াম ঘুরিয়ে দেখান হিপোপো পাপার কর্মীরা।

গ্রাহক আকর্ষণের জন্য এমন টয়লেট বানানো হলেও এর রয়েছে বিভিন্ন প্রভাব এবং প্রতিক্রিয়া। যেমন কেউ কেউ অ্যাকুরিয়ামের সৌন্দর্য উপভোগের জন্য গড়পড়তা সময়ের চেয়ে বেশি সময় ব্যয় করেন। কেউবা আবার প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার সময় শত শত সামুদ্রিক প্রাণী তাকে দেখছে ভেবে অস্বস্তিতে ভোগেন।

তবে আপনি যদি কখনো জাপানের আকাশিতে যান, বিশেষ ধরনের এই টয়লেট দেখার জন্যই একবার যেতে পারেন হিপোপো পাপা ক্যাফেতে।

ভিডিও-