• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:২০ সন্ধ্যা

বিজেপিকে ভোট দিয়ে ‘আঙুল কেটে প্রায়শ্চিত্ত’

  • প্রকাশিত ০৮:৪৮ রাত এপ্রিল ১৯, ২০১৯
পবন কুমার
ছবি: সংগৃহীত

তিনি স্থানীয় একটি দলকে ভোট দিতে গিয়েছিলেন। কিন্তু অনেক প্রতীক দেখে তিনি দ্বিধায় পড়ে যান।

ভারতের লোকসভা নির্বাচনে ভুল করে বিজেপিকে ভোট দেওয়ার পর আঙুল কেটে ‘প্রায়শ্চিত্ত’ করেছেন দেশটির এক নাগরিক। এক ভিডিও বার্তায় তিনি নিজেই একথা জানান। মুহূর্তে তা ঝড় তোলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ভারতের ১৭ তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে বিভিন্ন রাজনৈতিক দলের ১ হাজার ৬২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটগ্রহণ হবে ১ লাখ ৮১ হাজার ৫২৫টি বুথে। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট ১১ এপ্রিল শুরু হয়েছে। সাত ধাপে ভোটগ্রহণ শেষে ২৩ মে ফল ঘোষণা করা হবে।

আঙুল কেটে ফেলা ওই ভারতীয় নাগরিকের নাম পবন কুমার। উত্তর প্রদেশের বুলান্দশহরের শিকারপুরে। তিনি স্থানীয় একটি দলকে ভোট দিতে গিয়েছিলেন। কিন্তু অনেক প্রতীক দেখে তিনি দ্বিধায় পড়ে যান। ভুল করে ভোট দিয়ে দেন বিজেপিকে।

তিনি বলেন, ‘‘আমি ভোট দিতে চেয়েছিলাম হাতিতে। কিন্তু ভুল করে দেই ফুল মার্কায়।’ ’

বিজেপির প্রতীক পদ্মফুল আর হাতি হচ্ছে বহুজন সমাজ পার্টির প্রতীক। এই দলটি স্থানীয়ভাবে খুবই শক্তিশালী। পবন কুমার নিজে দলিত সম্প্রদায়ের অনুসারী।  

ভারতে নির্বাচনে দলীয় প্রতীক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।   কিছু জায়গায় শিক্ষার হার কম থাকায় তারা প্রতীক দেখেই ভোট দেন। তবে বেশি প্রতীক হয়ে যাওয়ার কারণে দ্বিধায়ও পড়ে যান অনেকে।