• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

নিরাপত্তার কারণে শ্রীলঙ্কায় মুখ ঢাকা বোরখা নিষিদ্ধ

  • প্রকাশিত ১১:৫০ সকাল এপ্রিল ২৯, ২০১৯
বোরকা পরহিত নারী
শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা এবং সংহতি প্রকাশ করছেন ইন্দোনেশিয়ার একজন বোরকা পরিহিত নারী। ছবি: এএফপি

সোমবার থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে

শ্রীলঙ্কায় ২১ এপ্রিলের ভয়াবহ সিরিজ বোমা হামলার পর দেশটির নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে দেশটিতে নেকাব বা মুখঢাকা বোরকা নিষিদ্ধ করা হয়েছে।

রবিবার বিশেষ জরুরি ক্ষমতা প্রয়োগ করে দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে প্রেসিডেন্টের দফতর থেকে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম 'দ্য ইন্ডিপেনডেন্টের' একটি খবরে বলা হয়, সোমবার থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে। তবে হিজাব পরিধানের ওপর কোনও বিধিনিষেধ নেই।  

এ বিষয়ে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, "শ্রীলঙ্কার মুসলিম নারীরা এখন থেকে মুখ ঢেকে রাখা যায় এমন কোন পোশাক পরিধান করতে পারবেন না। জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নিয়েছে সরকার"। 

উল্লেখ্য, গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি পাঁচতারা হোটেলসহ মোট ৮টি জায়গায় দুইদফায় সিরিজ বোমা হামলা চালায় সন্ত্রাসীরা। এতে ২৫৩ জনের মৃত্যু হয়।

এরপর থেকেই দেশটিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। দেশটির নিরাপত্তা জোরদার করতে প্রায় ১০ হাজার সেনা সদস্য মোতায়েন করেছে দেশটির সরকার।