• বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:০৯ রাত

জ্বলন্ত রুশ বিমানের জরুরি অবতরণ, নিহত ৪১ (ভিডিও)

  • প্রকাশিত ১০:৫২ সকাল মে ৬, ২০১৯
বিমান বিধ্বস্ত
শেরেমিয়েতোবো বিমানবন্দর জ্বলন্ত প্লেনের কালো ধোঁয়ায় ঢেকে যায়। ছবি: এএফপি

রবিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৩ টার দিকে এই ঘটনা ঘটে

মস্কোর বিমানবন্দরে আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই আগুন লেগে যাওয়ায় জরুরি অবতরণ করে একটি যাত্রীবাহী রুশ বিমান। এই ঘটনায় ওই বিমানের একজন নারী ক্রুসহ মোট ৪১ জনের মৃত্যু হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৩৭ জনকে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, রবিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৩ টার দিকে এই ঘটনা ঘটে। দুর্ঘটনার কবলে পড়া বিমানটিতে ৭৩ জন যাত্রী এবং ৫ জন ক্রু ছিলেন। এই ঘটনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।       

বিবিসির একটি খবরে বলা হয় নিহত ৪১ যাত্রীর মধ্যে ২ শিশুও রয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটির সদস্য ইয়েলেনা মার্কোভস্কায়া জানান, "জীবিত উদ্ধার হওয়া ৩৭ জনের মধ্যে ৪ জন ক্রু এবং ৩৩ জন যাত্রী। এর মধ্যে ৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে"।


এর আগে স্থানীয় সময় বিকাল সাড়ে ৫ টায় মস্কোর শেরেমিয়েতোবো বিমানবন্দর থেকে মুরমানস্কের উদ্দেশে যাত্রা শুরু করে সুখোই সুপারজেট-১০০ নামের একটি বিমান। উড়াল দেয়ার কিছুক্ষণের মধ্যেই বিমানটিতে যান্ত্রিক গোলযোগের কথা কন্ট্রোল রুমে জানান বিমানের ক্রুরা। তবে, কি ধরণের সমস্যা হয়েছে সে বিষয়ে কন্ট্রোল রুমকে কিছু জানাতে পারেননি। 

তদন্ত কমিটির সদস্যরা জানান, মস্কোর শেরেমিয়েতোবো বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই বিমানটিতে সমস্যা হয়েছিল। আকাশে ওড়ার কিছুক্ষণ পরেই বিপদে পড়ার সংকেত পাঠায় বিমানটির কর্মীরা। তবে প্রথমবার জরুরি অবতরণ করতে গিয়েও ব্যর্থ হয় বিমানটি।

এর কিছুক্ষণ পর বিমানের পেছনের অংশে আগুন লাগা অবস্থায় জরুরি অবতরণ করে বিমানটি। তবে কী কারণে অগ্নিকাণ্ড ও জরুরি অবতরণের ঘটনা ঘটেছে তা এখনো পরিষ্কার নয়।