• সোমবার, জুন ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৯ রাত

প্রিয়াঙ্কা গান্ধী: বুথ ফেরত জরিপ কংগ্রেস কর্মীদের নিরুৎসাহিত করার জন্য

  • প্রকাশিত ০৫:০৩ সন্ধ্যা মে ২১, ২০১৯
প্রিয়াঙ্কা গান্ধী
প্রিয়াঙ্কা গান্ধী। ছবি- সংগৃহীত

চারটি বুথ ফেরত (এক্সিট পোল) জরিপ অনুযায়ী, বিজেপির নেতৃত্বে জোট ২৮০ থেকে ৩১৫টি আসনে জয়লাভ করবে

বুথ ফেরত জরিপ (এক্সিট পোল) নিয়ে কর্মীদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়ে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী কর্মীদের বলেছেন, এটা আপনাদের ‘নিরুৎসাহিত’ করার জন্য প্রচার করা হচ্ছে।

কংগ্রেস নেত্রী সোমবার এক অডিও বার্তায় ২৩ মে ফল গণনা না হওয়া পর্যন্ত ‘গুজবে’ বিভ্রান্ত না হয়ে সতর্ক থাকার আহ্বান জানান।

অডিও বার্তার প্রিয়াঙ্কা বলেন, "আমার প্রিয় কংগ্রেস কর্মী ভাই-বোনেরা… গুজবে ও বুথ ফেরত জরিপে নিরুৎসাহিত হবেন না। আপনাদের দৃঢ়তা নষ্ট করতেই এটা করা হয়েছে। এটা গুরুত্বপূর্ণ যে সবকিছুর মধ্যেই আপনাদের সতর্ক থাকতে হবে। ভোট গণনা কেন্দ্রের বাইরে সতর্কবস্থায় থাকুন। আমরা আত্মবিশ্বাসী যে, আমাদের সম্মিলিত প্রচেষ্টা ভালো কিছু বয়ে আনবে।’ খবর এনডিটিভি’র।

উল্লেখ্য, ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক জোট (এনডিএ) এগিয়ে আছে বলে এক্সিট পোলে (বুথ ফেরত জরিপ) এগিয়ে আছেন বলে ভারতের বেশ কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়।

চারটি বুথ ফেরত জরিপ অনুযায়ী, বিজেপির নেতৃত্বে জোট ২৮০ থেকে ৩১৫টি আসনে জয়লাভ করবে।

অপরদিকে নেলসন-এবিপি নিউজ-এর যৌথ জরিপে বলা হচ্ছে, বিজেপি জোট ২৬৭ টি আসনে জয়লাভ করবে, যেটি সংখ্যাগরিষ্ঠতার চেয়ে কম।

উত্তর প্রদেশে বিজেপি জোট ব্যাপকভাবে পরাজিত হবে বলে এই জরিপে আভাস মিলছে। এই প্রদেশে ৮০টি সংসদীয় আসন রয়েছে। ভারতের অন্য যে কোনো প্রদেশের চেয়ে উত্তর প্রদেশে আসন সংখ্যা সবচেয়ে বেশি।

২০১৪ সালের নির্বাচনে বিজেপি উত্তর প্রদেশে ৭১টি আসনে জয়লাভ করেছিল। এবার বুথ ফেরত জরিপে আভাস মিলছে, আঞ্চলিক রাজনৈতিক দলের কাছে ৫১ টির মতো আসন হারাতে পারে বিজেপি।

এর আগে বুথ ফেরত জরিপের প্রতিক্রিয়ায় বিজেপি তাদের টুইটার অ্যাকাউন্টে একটি কার্টুন পোস্ট করে, সেখানে নরেন্দ্র মোদী ছোট রাজনৈতিক দলগুলোকে পিষে দিচ্ছেন এবং দুপাশ থেকে মানুষ সে দৃশ্য দেখছে।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, তিনি এসব জরিপের গল্প বিশ্বাস করবেন না। গুজব ছড়ানোর মাধ্যমে নির্বাচনের ফলাফল নিয়ে কারসাজি করার পরিকল্পনা করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

অন্যদিকে বিজেপির প্রধান বিরোধী কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট বার্তায় নির্বাচন কমিশনের কঠোর সমালোচনা করেছেন। নির্বাচন কমিশন নরেন্দ্র মোদীর সাথে আপোষ করেছে বলেও অভিযোগ করেন তিনি।