• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০৩ বিকেল

যুক্তরাষ্ট্রে ‘হামলার চেষ্টা’, বাংলাদেশি গ্রেপ্তার

  • প্রকাশিত ১২:৫০ দুপুর জুন ৮, ২০১৯
যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার আশিকুল আলম। ছবি: সংগৃহীত

একজন গোয়েন্দা ছদ্মবেশে তাকে অনুসরণ করছিলেন। ওই গোয়েন্দার সঙ্গে আশিকুলের কথোপকথনে নাইন ইলেভেন হামলাকে সমর্থন জানিয়েছিল আশিকুল। এ ছাড়া হামলায় সুইসাইড ভেস্ট ও হাতবোমা ব্যবহার নিয়েও আলোচনা হয়েছিল।

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের টাইমস স্কয়ারে বোমা হামলার ভয় দেখানোর অভিযোগে বাংলাদেশি এক তরুণকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

স্থানীয় সময় ৬ জুন, বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার করে পরদিন শুক্রবার (৭ জুন) আদালতে পাঠানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

গ্রেপ্তার তরুণের নাম আশিকুল আলম (২২)। আশিকুল জ্যাকসন হাইটসে থাকেন। তার যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ড রয়েছে।

নিউইয়র্ক পুলিশের পক্ষ থেকে বলা হয়, আশিকুল আলমকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ও নিউইয়র্ক পুলিশ যৌথভাবে গ্রেপ্তার করে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

গ্রেপ্তারের পরদিন শুক্রবার ব্রুকলিনের ইউ.এস ডিস্ট্রিক্ট কোর্টে আশিকুলকে হাজির করা হলে তার আইনজীবী জেমস ডারো দুই লাখ ডলার মুচলেকা নিয়ে আশিককে কারাগারে না দিয়ে গৃহবন্দি করে পর্যবেক্ষণে রাখার আবেদন জানান। তবে আদালত সে আবেদন নাকচ করে আশিকুলকে কারাগারে পাঠায় এবং আগামী ২১ জুন সকাল ১১টায় আবার এ বিষয়ে নতুন শুনানির দিন ধার্য করে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিউইয়র্ক পুলিশের একজন কর্মকর্তা রয়টার্সকে জানান, দীর্ঘদিন ধরেই আশিকুলের ওপর নজর রাখা হচ্ছিল। একজন গোয়েন্দা ছদ্মবেশে তাকে অনুসরণ করছিলেন। ওই গোয়েন্দার সঙ্গে আশিকুলের কথোপকথনে নাইন ইলেভেন হামলাকে সমর্থন জানিয়েছিল আশিকুল। এ ছাড়া হামলায় সুইসাইড ভেস্ট ও হাতবোমা ব্যবহার নিয়েও আলোচনা হয়েছিল।

এ ছাড়া ছন্মবেশি এজেন্টদের কাছ থেকে আশিকুল হামলার জন্য অস্ত্র কিনতে চেয়েছিল এ অভিযোগও আনা হয়েছে আশিকুলের বিরুদ্ধে।