• বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

বাংলাদেশ-ভারতের সম্পর্ক সুদৃঢ় করতে চালু হচ্ছে ‘সীমান্ত হাট’

  • প্রকাশিত ০৫:১৩ সন্ধ্যা জুন ১৬, ২০১৯
বৈঠক
'সীমান্ত হাট' স্থাপনের বিষয়ে শনিবার সোনাতনপুঞ্জি এলাকায় ১৩১৫ মেইন পিলারের পাশ্ববর্তী নো-ম্যানস ল্যান্ডে বাংলাদেশ-ভারতের যৌথ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ছবি: ইউএনবি

সীমান্ত হাট স্থাপনের জন্য নো-ম্যানস ল্যান্ডে এক একর ১৭ শতক জমি চিহ্নিত করা হয়েছে

বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করতে উভয় দেশের সীমান্তবর্তী এলাকায় ‘সীমান্ত হাট’ চালু হতে যাচ্ছে। 'সীমান্ত হাট' স্থাপনের বিষয়ে শনিবার সোনাতনপুঞ্জি এলাকায় ১৩১৫ মেইন পিলারের পাশ্ববর্তী নো-ম্যানস ল্যান্ডে বাংলাদেশ-ভারতের যৌথ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। 

এ বৈঠকে সীমান্ত হাট স্থাপনের জন্য নো-ম্যানস ল্যান্ডে এক একর ১৭ শতক জমি চিহ্নিত করা হয়েছে জানিয়ে কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা জানান, "বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করতে উভয় দেশের সীমান্তবর্তী এলাকায় বর্ডার হাট বাজার (সীমান্ত হাট) চালু করা হচ্ছে"।

"কানাইঘাট সীমান্তে উভয় দেশের ১৩১৫ মেইন পিলারের পাশে বর্ডার হাট বা সীমান্ত বাজার স্থাপনের লক্ষ্যে প্রশাসনিক পর্যায়ে সব ধরনের কাজ বৈঠকে সম্পন্ন করা হয়েছে", যোগ করেন তিনি।

ইউএনও আরও বলেন, "আমাদের পক্ষ থেকে বর্ডার হাট বাজারের যাবতীয় ফাইল চূড়ান্তভাবে বাণিজ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে"। দ্রুত সময়ের মধ্যে বর্ডার হাট বাজারের কার্যক্রম শুরু হবে বলেও জানান ওই কর্মকর্তা।

উল্লেখ্য, সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জেও একটি সীমান্ত হাট স্থাপনের কাজ চলছে। চলতি বছরের শেষ দিকে এ হাট চালু হবে। এছাড়া জেলার বিয়ানীবাজারেও একটি নতুন হাট চালুর উদ্যোগ রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।