• সোমবার, ডিসেম্বর ০৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

ট্রাম্প: দেড়শ মানুষ মারা যাবে শুনে ইরানে হামলা করিনি

  • প্রকাশিত ০৩:৫৬ বিকেল জুন ২২, ২০১৯
ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি : এএফপি

ট্রাম্প বলেন, "আমার মনে হয়নি এটা ঠিক হবে"

ইরানে হামলা চালালে দেড়শ মানুষের মৃত্যুর আশঙ্কা ছিল বলে সামরিক অভিযানের সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন  বলে এক সাক্ষাৎকারে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেছেন, তিনি যুদ্ধ চান না, তবে সংঘাত বেঁধে গেলে ইরান ধ্বংস হয়ে যাবে। 

বৃহস্পতিবার (২০ জুন)  নিজেদের আকাশসীমায় ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ নামে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরানের সেনাবাহিনী। এ ঘটনার পর ইরানে সামরিক অভিযান পরিচালনার প্রস্তাব অনুমোদন দিয়ে শেষ মুহূর্তে সিদ্ধান্ত থেকে সরে আসেন ট্রাম্প। শুক্রবার এনবিসিকে ওই সিদ্ধান্তের ব্যখ্যা দিতে গিয়ে ট্রাম্প বলেন, তাকে জানানো হয়েছিল হামলা হলে ইরানের দেড়শো মানুষ মারা যেতে পারে। 

ট্রাম্প দাবি করেন, হামলা সংক্রান্ত পরিকল্পনা তার অনুমোদনের অপেক্ষায় ছিল। তখন তিনি সামরিক জেনারেলদের কাছে জানতে চান কতো মানুষ মারা যাবে। 

ট্রাম্প বলেন, "আমি দ্বিতীয়বারের মতো এ নিয়ে ভাবলাম। আমি বললাম, আপনারা জানেন যে তারা (ইরান) একটি মনুষ্যবিহীন ড্রোন বা প্লেন ভূপাতিত করেছে। আর আমরা এখানে বসে থেকে হামলা অনুমোদনের আধ ঘণ্টার মধ্যে দেড়শো মানুষ মারা যাবে। আমার মনে হয়নি এটা ঠিক হবে।"