• সোমবার, আগস্ট ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৪ বিকেল

ইতিহাস গড়লেন ট্রাম্প

  • প্রকাশিত ০৪:৪২ বিকেল জুন ৩০, ২০১৯
প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ার ভেতরে প্রবেশ করেছেন ডোনাল্ড ট্রাম্প।
প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ার ভেতরে প্রবেশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। ছবি : বিবিসি

চলতি বছরের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কার্যক্রম বন্ধ করার বিষয়ে অনুষ্ঠিত হওয়া এই দুই নেতার শেষ আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়া সমাপ্ত হয়েছিল।

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ার ভেতরে প্রবেশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় রোববার উত্তর ও দক্ষিণ কোরিয়ার সংযোগস্থলে দেশটির নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেন ট্রাম্প। পরে তিনি উত্তর কোরিয়ায় পা রাখেন। 

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, দুই দেশের সংযোগস্থলে অসামরিকীকৃত এলাকাটিতে কিম জং উনের সঙ্গে করমর্দন করে একটি ছবি তোলার পর এই পদক্ষেপকে 'বড় অগ্রগতি' হিসেবে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। তবে সমালোচকরা এটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করছেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রম বন্ধ করতে দুই দেশের চলমান আলোচনার অগ্রগতির প্রাথমিক লক্ষণও মনে করা হচ্ছে এই সাক্ষাৎকে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কার্যক্রম বন্ধ করার বিষয়ে অনুষ্ঠিত হওয়া এই দুই নেতার শেষ আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়া সমাপ্ত হয়েছিল। এরপর দুই নেতার মধ্যে আলোচনা থেমে গেলেও গত কয়েক সপ্তাহে দুজনের মধ্যে চিঠি আদান প্রদান হয়েছে বলে জানা যায়।

এর আগে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের প্রথম সাক্ষাতের সময় উত্তর কোরিয়ার বিতর্কিত পারমাণবিক কার্যক্রম বন্ধ করার আলোচনা হয়।সেসময় কোরীয় উপদ্বীপ অঞ্চলকে 'সম্পূর্ণভাবে পারমাণবিক অস্ত্রমুক্ত' করার বিষয়ে সমঝোতায় পৌঁছান দুই নেতা। তবে কেউই পরিষ্কার করেনি এর মাধ্যমে কী বোঝাচ্ছেন তারা।