• রবিবার, আগস্ট ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৭ রাত

খননযন্ত্রে লুকানো হাজার কোটি টাকার কোকেন!

  • প্রকাশিত ০৭:৩০ রাত জুলাই ১৬, ২০১৯
অস্ট্রেলিয়া কোকেন
ছবি: সংগৃহীত

'যন্ত্রটির সামনের দিকে এক কেজির ৩৮৪টি প্যাকেট লুকানো ছিল। বাইরে থেকে দেখে টের পাওয়ার কোনো উপায় ছিল না।'

মাদকদ্রব্য পরিবহন ও সরবরাহের বিচিত্র পদ্ধতির খবর সামনে আসে প্রায়ই। কিন্তু খননকাজে ব্যবহৃত যন্ত্রের ভেতর কোকেনের বড়সড় চালানের খবর বোধহয় এবারই প্রথম। অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার নিকটবর্তী নিউ সাউথ ওয়েলস টাউনের পুলিশ সম্প্রতি জব্দ করেছে বিরাট আকৃতির এক খননযন্ত্র। যার সামনের অংশে লুকানো ছিল ৩৮৪ কেজি মাদকদ্রব্য কোকেন।

বিপুল পরিমাণ এই মাদকদ্রব্যের বাজারমূল্য ১৪ কোটি ডলারেরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ১৬২ কোটি টাকা। এই ঘটনায় ৩৩ ও ৩৪ বছর বয়সী দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত রবিবার (১৪ জুলাই) অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স ও পুলিশ বাহিনীর যৌথ অভিযানে কোকেনভর্তি খননযন্ত্রটি জব্দ করে বলে জানিয়েছে এবিসি নিউজ ও স্টাফ অনলাইন।

ছবি: সংগৃহীতপুলিশ জানায়, একটি কোম্পানি এই খননযন্ত্রটি দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করেছিল। যন্ত্রটি পোর্ট কেম্বলা দিয়ে অস্ট্রেলিয়াতে প্রবেশ করে। পরে সেটিকে পোর্ট বোটানিতে নিয়ে এক্স-রে করার পর ভেতরে কোকেন পাওয়া যায়।

অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার শ্যারন হিউয়ি বলেন, ‘‘সেকেন্ড হ্যান্ড একটা মেশিনে করে অতি নৈপুণ্যের সাথে কোকেনগুলো আনা হয়েছে। যন্ত্রটির সামনের দিকে এক কেজির ৩৮৪টি প্যাকেট লুকানো ছিল। বাইরে থেকে দেখে টের পাওয়ার কোনো উপায় ছিল না।’’