• রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

বন্যা থেকে বাঁচতে মানুষের ঘরে ঢুকলো রয়েল বেঙ্গল টাইগার

  • প্রকাশিত ০৮:২১ রাত জুলাই ১৮, ২০১৯
আসাম বাঘ
বন্যা থেকে বাঁচতে ঘরে ঢুকে পড়েছে বাঘ টুইটার

বন্যার সঙ্গে লড়াই করতে করতেই বাঘটি ক্লান্ত ও ক্ষুধার্ত হয়ে পড়েছে

বন্যা ভয়াবহ আকার নিয়েছে ভারতের আসামে। এতে মানুষের চেয়েও বেশি বিপদগ্রস্ত বন্য পশুরা। বিশাল এলাকাজুড়ে বন্যার পানি থাকায় পশুদের থাকার জায়গা ও খাদ্যের সংকট দেখা দিয়েছে। বানের পানি থেকে বাঁচতে উঁচু জায়গার খোঁজে মানুষের ঘরবাড়িতে আশ্রয় নিচ্ছে পশুরা। তবে এতে বিপদ বাড়ছে মানুষের। 

সম্প্রতি এমনই এক ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দেখা গেছে, একটি ঘরে ঢুকে বিছানায় উঠে বসে আছে একটি রয়েল বেঙ্গল টাইগার। 

ওয়াইল্ড লাইফ ট্রাস্ট নামে এক টুইটার পেজে বৃহস্পতিবার (১৮ জুলাই) একটি রয়েল বেঙ্গল টাইগারের ছবি প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বাঘটি ঘরের মধ্যে ঢুকে একটি বিছানা দখল করেছে। ক্লান্ত শরীরে সেখানেই শুয়ে আছে সে। 

পোস্টে লেখা হয়েছে, বাঘটিকে ট্রাঙ্কুইলাইজার (পশুকে অচেতন করার বন্দুক) ব্যবহার করে বের করার ব্যবস্থা করা হচ্ছে। ছবিগুলো তোলা হয়েছে বাড়ির দেয়াল বা জানালার ফাঁক দিয়ে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, পানি থেকে বাঁচতেই জঙ্গল ছেড়ে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ে বাঘটি। বাঘটিকে দেখে আতংকে চিৎকার করতে শুরু করেন স্থানীয়রা। শুনে সতর্ক হয়ে যান ওই বাড়ির মালিক। ফলে বড় বিপদ এড়ানো গিয়েছে বলে মনে করা হচ্ছে। 

ভারতীয় বনকর্মীরা জানিয়েছেন, বাঘটিকে ঘুম পাড়ানি গুলি করে নিরাপদে উদ্ধার করা হয়েছে। আর টুইটার ব্যবহারকারীদের কেউ কেউ মন্তব্য করেছে, বন্যার সঙ্গে লড়াই করতে করতেই বাঘটি ক্লান্ত ও ক্ষুধার্ত হয়ে পড়েছে।

প্রসঙ্গত, আসামের কাজিরাঙা উদ্যানের প্রায় ৯৫ শতাংশ এলাকায় বন্যার পানি প্রবেশ করেছে। এখনও পর্যন্ত ৩০টি পশু মারা গেছে।