• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

গুগলে ‘কাশ্মিরী নারী’ খুঁজছে ভারতীয়রা!

  • প্রকাশিত ০৭:২৪ রাত আগস্ট ৭, ২০১৯
কাশ্মীর নারী
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নৃত্যরত কাশ্মীরি নারী এএফপি

অনলাইনে বেশিরভাগ ভারতীয় নাগরিকেরই আগ্রহ কাশ্মীরি নারীদের নিয়ে

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলে হঠাৎ করেই বদলে গেছে ভারতীয়দের খোঁজ করা কি-ওয়ার্ডের ধারা। সবকিছু ছাপিয়ে ভারতীয়রা যেন মরিয়া হয়ে খুঁজছেন কাশ্মীরি নারী এবং তাদের বিয়ে করার উপায়। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে কেরালা। রাজ্যটিতে গত তিনদিনে সর্বোচ্চসংখ্যক মানুষ ‘ম্যারি কাশ্মীরি গার্ল’ লিখে গুগলে সার্চ করেছেন। দ্বিতীয়স্থানে রয়েছে কর্নাটক। 

পিছিয়ে নেই অন্য রাজ্যগুলোও। দিল্লি, মহারাষ্ট্র এবং তেলেঙ্গনার অবস্থান যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম। ষষ্ঠ স্থানে পশ্চিমবঙ্গ। 

ঝাড়খণ্ড ও উত্তরখণ্ড থেকে সব থেকে বেশি গুগল সার্চ এসেছে ‘কাশ্মীরি মেয়েদের’ নিয়ে। অনলাইনে বেশিরভাগ ভারতীয় নাগরিকেরই আগ্রহ কাশ্মীরি নারীদের নিয়ে।


আরও পড়ুন- কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করলো ভারত


ভারতীয় গণমাধ্যমসূত্রে জানা গেছে, সোমবার (৫ আগস্ট) সন্ধ্যার পর থেকেই গুগল সার্চে সবকিছুকে ছাড়িয়ে গেছে ‘কাশ্মীর’; আরও স্পষ্ট করে বললে কাশ্মীরি নারী। 

প্রশ্ন হতে পারে, অন্য রাজ্যের কেউ কি এতোদিন কাশ্মীরি নারীদের বিয়ে করতে পারতেন না? তথ্যের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা বলছে, বিষয়টি কখনোই এমন ছিল না। ভারতীয় আইনে বিশেষ মর্যাদাপ্রাপ্ত জম্মু-কাশ্মীরের মেয়েরা তাদের রাজ্যের বাইরে বিয়ে করতে পারতেন। তবে সেক্ষেত্রে বিয়ের পর তারা বাবার বাড়ির সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হতে হতো তাদেরকে।


আরও পড়ুন- কাশ্মীর ইস্যুতে জাইরার টুইট


জম্মু-কাশ্মীর ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে গেলে এই আইনও বাতিল হবে। মূলতঃ এতেই রাজত্ব ও রাজকন্যার হাতছানি দেখছেন ভারতীয় পুরুষরা।