• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৯ সকাল

বৃহস্পতিবার ভারতের জনগণের উদ্দেশ্যে ভাষণ দেবেন মোদী

  • প্রকাশিত ০১:৩৫ দুপুর আগস্ট ৮, ২০১৯
মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় অল ইন্ডিয়া রেডিওতে ভাষণটি সম্প্রচারিত হওয়ার কথা রয়েছে

কাশ্মীর ইস্যুতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার (৮ আগস্ট) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় অল ইন্ডিয়া রেডিওতে ভাষণটি সম্প্রচারিত হওয়ার কথা রয়েছে। খবর এনডিটিভি’র।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি এবং এটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের তিনদিন পরেই এই ভাষণ দিতে চলেছেন নরেন্দ্র মোদী। 

এক টুইট বার্তায় অল ইন্ডিয়া রেডিও জানায়, “প্রধানমন্ত্রী মোদীর ওই ভাষণ ইন্দ্রপ্রস্থ, এফএম রেইনবো ও এফএম গোল্ড চ্যানেলগুলোতে শুনতে পাওয়া যাবে।” 

মঙ্গলবার ভারতের পার্লামেন্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার একটি প্রস্তাব পাস করা হয়। এর পাশাপাশি, ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করার একটি বিলও পাস করা হয়েছে। 

জম্মু ও কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার বিল সংসদের উভয়কক্ষে পাস হওয়ার পরপরই প্রধানমন্ত্রী মোদী টুইটে বলেন, “এটি একটি ‘গুরুত্বপূর্ণ মুহূর্ত’। আমরা একসঙ্গে উঠে দাঁড়াবো এবং একসঙ্গেই ১৩০ কোটি ভারতীয়র স্বপ্ন পূরণ করবো! আমাদের সংসদীয় গণতন্ত্রের একটি স্মরণীয় সময় এখন, যেখানে জম্মু ও কাশ্মীর সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিলগুলো সংখ্যাগরিষ্ঠের সমর্থন নিয়ে পাস করেছে!" 

জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদাদানকারী অনুচ্ছেদ ৩৭০ বাতিলকে কেন্দ্র করে উপত্যকাটি একরকম অবরুদ্ধ অবস্থায় রয়েছে। সেখানকার অধিকাংশ অঞ্চলেই মোবাইল ও ইন্টারনেট সংযোগ বন্ধ রয়েছে।