• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:২৩ দুপুর

ভারত-পাকিস্তানকে শান্তি বজায় রাখার আহ্বান যুক্তরাষ্ট্রের

  • প্রকাশিত ১২:০৪ দুপুর আগস্ট ৯, ২০১৯
কাশ্মীর
ভারত শাসিত কাশ্মীরে ভারতীয় বাহিনী। ছবি- রয়টার্স

সোমবার (৫ আগস্ট) জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে বিশেষ মর্যাদার বিলুপ্তি ঘটানো এবং রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখে বিভক্ত করার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় সরকার

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ মর্যাদার বিলোপের পরেই পাকিস্তান বিষয়টিতে তীব্র আপত্তি জানালে দুইদেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়।

কাশ্মীর নিয়ে যুক্তরাষ্ট্রের নীতিতে কোনও পরিবর্তন হবে কিনা সে বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে মার্কিন পররাষ্ট্রবিভাগের মুখপাত্র মর্গান ওরটাগুস বলেন, "যদি কাশ্মীর নিয়ে মার্কিন নীতির কোনও পরিবর্তন হয়েও থাকে তবে আমি অবশ্যই সেটা এখানে ঘোষণা করতাম না। তবে না, তেমন কিছু নেই। কাশ্মীর বিষয়ে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার বিষয়টিই সমর্থন করে যুক্তরাষ্ট্র।”

সোমবার (৫ আগস্ট) জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটানো এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখে বিভক্ত করার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

তিনি বলেন, "এটি এমন একটি বিষয় যা নিয়ে আমরা সবপক্ষকেই শান্ত থাকা ও সংযম রক্ষার জন্য আহ্বান জানিয়েছি। আমরা শান্তি ও স্থিতিশীলতা তৈরি করতে চাই এবং আমরা অবশ্যই চাইব কাশ্মীর নিয়ে পাকিস্তানের উদ্বেগের বিষয়ে ভারত ও পাকিস্তান দুইদেশ নিজেদের মধ্যে সরাসরি আলোচনায় বসুক।"

ওরটাগুস বলেন, “জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খুব কাছ থেকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।”