• মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

আমাজন বাঁচাতে ৭ দেশের চুক্তি

  • প্রকাশিত ০৬:২২ সন্ধ্যা সেপ্টেম্বর ৭, ২০১৯
আমাজনের ভয়াবহ আগুন
চলতি বছর আমাজন রেইনফরেস্টে ৮০ হাজারের অধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রয়টার্স

আমাজনের অববাহিকায় পুনরায় বনায়নে কাজ করতে সম্মত হয়েছে দেশগুলো

আমজন বনাঞ্চল রক্ষায় ব্যবস্থা নিতে একমত হয়েছে দক্ষিণ আমেরিকার সাত দেশ। কলম্বিয়ায় লেটিসিয়ায় আয়োজিত এক সম্মেলনে দেশগুলো আমাজনের অববাহিকায় পুনরায় বনায়নে কাজ করতে সম্মত হয়েছে বলে বিবিসি'র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু ও সুরিনামের সই করা এ চুক্তির আওতায় দুর্যোগে সাড়াদান নেটওয়ার্ক ও স্যাটেলাইটের মাধ্যমে পর্যবেক্ষণ ব্যবস্থা গড়ে তোলা হবে।

সম্মেলনে কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকে বলেন, "আমাজন বন যেসব দেশের মাঝে ভাগ হয়ে রয়েছে সেগুলোর প্রেসিডেন্টদের সমন্বয় ব্যবস্থার উৎস হিসেবে কাজ করবে এ সম্মেলন।"

এছাড়াও সাত দেশ শিক্ষা খাতে আরও প্রচেষ্টা নেয়া এবং আধিবাসী সম্প্রদায়ের ভূমিকা বাড়ানোর বিষয়েও একমত পোষণ করেছে সম্মেলনে।

লেটিসিয়ায় অনুষ্ঠিত সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধি হিসেবে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রীরা উপস্থিত ছিলেন। অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নেয়া ব্রাজিলের উগ্র-ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ভিডিওলিংকের মাধ্যমে সম্মেলনে যোগ দেন।

উল্লেখ্য, আমাজন বনাঞ্চল কার্বন জমা রাখার গুরুত্বপূর্ণ কেন্দ্র এবং তা বৈশ্বিক উষ্ণায়নের গতির লাগাম টেনে ধরে রেখেছে। এ বনের প্রায় ৬০ শতাংশ ব্রাজিলে অবস্থিত। দেশটির মহাকাশ গবেষণা সংস্থার তথ্য অনুযায়ী, আমাজনে চলতি বছরের প্রথম আট মাসে আগের বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ আগুন লাগার ঘটনা ঘটেছে। চলতি বছর আমাজন রেইনফরেস্টে ৮০ হাজারের অধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।