• মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫০ রাত

ইসরো’র ডাকে এখনও সাড়া নেই ‘বিক্রমে’র

  • প্রকাশিত ০৯:০৬ রাত সেপ্টেম্বর ১১, ২০১৯
চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম
চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম। এএফপি

চন্দ্রযান-২ এর অরবিটার থেকে তোলা তাপচিত্র (থার্মাল ইমেজ) ছাড়া বিক্রমের ছবি এখনও ইসরোর হাতে আসেনি। তাপচিত্রে বিক্রমের উপস্থিতি বোঝা গেলেও সেটি কী অবস্থায় রয়েছে, তা নিয়ে নিশ্চিত নন বলেই ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন

বেঙ্গালুরুতে ইসরো’র কন্ট্রোলরুম থেকে যোগাযোগের চেষ্টা চললেও সাড়া দিচ্ছে না চন্দ্রপৃষ্ঠে থাকা বিক্রম। খবর আনন্দবাজারের।

চন্দ্রযান-২ এর অরবিটার থেকে তোলা তাপচিত্র (থার্মাল ইমেজ) ছাড়া বিক্রমের ছবি এখনও ইসরোর হাতে আসেনি। তাপচিত্রে বিক্রমের উপস্থিতি বোঝা গেলেও সেটি কী অবস্থায় আছে, তা নিয়ে নিশ্চিত নন বলেই ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন।

তবে জল্পনা চলছেই। ইসরো’র একটি সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় একটি সংবাদসংস্থা দাবি করেছে, বিক্রম ভেঙে যায়নি। তাকে গোটা অবস্থায় দেখা গিয়েছে। যদিও দু’টুকরো না হলেও বিক্রম যে অক্ষত অবস্থায় রয়েছে, সেকথা বলা যায় না। দু’কিলোমিটার ওপর থেকে আছড়ে পড়লে বা বেশি গতিবেগ নিয়ে অবতরণ করলে তার যন্ত্রপাতির ক্ষতি হতে পারে। সেটা ঘটে থাকলেও বিক্রম কাজ করবে না। 

উল্লেখ্য, শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি উপরে থাকার সময় বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পরে তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানান, অবতরণ ঠিকমতো হয়নি। যদিও কেন এই বিপত্তি হল, তা এখনও জানায়নি ইসরো। তারা জানিয়েছে, ত্রুটি খোঁজার জন্য কমিটি নিয়োগ করা হয়েছে। তারা শীঘ্র রিপোর্ট দেবে।