• সোমবার, অক্টোবর ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ রাত

বাণিজ্যিক নিষেধাজ্ঞার সমালোচনায় মাহাথির মুহাম্মদ

  • প্রকাশিত ১২:০০ দুপুর সেপ্টেম্বর ২৮, ২০১৯
মাহাথির মোহাম্মদ
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ছবি : এএফপি

ইরানের সঙ্গে বিশ্বের সব দেশের বাণিজ্য বন্ধ করতে বাধ্য করার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার সমালোচনা করেনমাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ কোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে বৃহত্তরভাবে আন্তর্জাতিক নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে ইরানের সঙ্গে বিশ্বের সব দেশের বাণিজ্য বন্ধ করতে বাধ্য করার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার সমালোচনা করেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ সভার ভাষণে ৯৪ বছর বয়সী এ নেতা সমালোচনা করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।  

মাহাথির বলেন, "কোন আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয় আমরা তা জানি না। এক্ষেত্রে বিশ্বের ধনী ও ক্ষমতাধর দেশগুলোকে বেশি সুবিধা নিতে দেখা যায়।"

তিনি বলেন, "এতে প্রকৃত অবস্থা দাঁড়ায় যে কোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলে অন্যান্য দেশ যথারীতি তা কার্যকর করে। এক্ষেত্রে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় মালয়েশিয়া ও আরও অনেক দেশ একটি বিশাল বাজার হারালো।"

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, "যুক্তরাষ্ট্র একটি কূটনৈতিক অস্ত্র হিসেবে ক্রমবর্ধমান হারে নিষেধাজ্ঞাকে ব্যবহার করছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান থেকে কোনো দেশ তেল কিনলে তাদেরকে শাস্তির হুমকি দিচ্ছেন। ইরানের আঞ্চলিক প্রভাবের লাগাম টেনে ধরার প্রচেষ্টায় ট্রাম্প বহুপাক্ষিক পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে এক তরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন।"