• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

সৌদি যুবরাজ : তেলের দাম 'অকল্পনীয়ভাবে' বাড়বে

  • প্রকাশিত ১১:০৭ সকাল অক্টোবর ১, ২০১৯
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: এএফপি (ফাইল ছবি)।

১৪ সেপ্টেম্বরের হামলায় ফলে বিশ্ব জুড়ে তেল সরবরাহে ৫ শতাংশ ঘাটতি দেখা দেয় 

সারা বিশ্ব একজোট হয়ে ইরানকে দমাতে না পারলে জ্বালানি তেলের দাম "অকল্পনীয়ভাবে" বাড়বে বলে হুঁশিয়ারি দিয়েছেন সৌদি আরবের যুবরাজ মুহম্মদ বিন সালমান। রোববার (৩০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে এমন হুঁশিয়ারি দেন তিনি।

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংস্থা আরামকো'র তেল শোধনাগারে ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করে দেশটি। এর জের ধরে বৈরি ভাবাপন্ন এই দু'দেশের মধ্যে সম্পর্কের আরও অবনতি হয়। 

সৌদি যুবরাজ সাক্ষাৎকারে বলেন, ‘‘ইরানকে থামাতে বাকি বিশ্ব যদি শক্ত পদক্ষেপ না নেয়, তাহলে উত্তেজনা এমন পর্যায়ে পৌঁছবে, যা সব স্বার্থের জন্যই বিপজ্জনক। বিশ্বজুড়ে তেলের সরবরাহ বিঘ্নিত হবে এবং তেলের দাম এমনই অকল্পনীয়ভাবে বাড়বে আমরা জীবনে যা দেখিনি।"

সাক্ষাৎকারে যুবরাজ সালমান জানান, শান্তিপূর্ণ সমাধান চাইছেন তিনি। কারণ, সৌদি আরব এবং ইরানের মধ্যে যুদ্ধ বাধলে বিশ্ব অর্থনীতি ধসে যাবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উচিত ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির সঙ্গে দেখা করা। 

১৪ সেপ্টেম্বরের ওই হামলায় ফলে বিশ্ব জুড়ে তেল সরবরাহে ৫ শতাংশ ঘাটতি দেখা দেয়। সৌদিসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি এই হামলার দায় চাপায় ইরানের ওপর। ইরান অবশ্য এ দায় স্বীকার করেনি।