• রবিবার, অক্টোবর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০০ রাত

প্রতিষ্ঠার ৭০ বছর পূর্তিতে চীনের শক্তি প্রদর্শন

  • প্রকাশিত ১২:৫৯ দুপুর অক্টোবর ১, ২০১৯
কুচকাওয়াচ
কমিউনিস্ট শাসনের ৭০ বার্ষিকী পূর্তি উদযাপনে মঙ্গলবার চীনা সেনাবাহিনীর কুচকাওয়াচ। ছবি : রয়টার্স

শি জিং পিং একটি খোলা জিপে করে সারি সারি মিসাইল বহনকারী ট্রাকসহ অন্যান্য অস্ত্রে সজ্জিত ট্রাক ও সামরিক কর্মকর্তাদের প্রত্যক্ষ করেন

কমিউনিস্ট শাসনের ৭০ বার্ষিকী পূর্তি উদযাপনে ক্রমবর্ধমান ক্ষমতা ও কৌশলগত উচ্চাকাঙ্ক্ষা প্রদর্শন করলো চীন।

বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশটির রাজনীতির কেন্দ্রবিন্দু ঐতিহাসিক তিয়েনআনমেন স্কয়ারে হাজার হাজার দর্শণার্থীদের সামনে চীনের পতাকাবাহী একটি দল পতাকা উঁচিয়ে ধরে এবং অপর একটি দল সশস্ত্র সালাম জানায়।

সাবেক প্রেসিডেন্ট হু জিনতাউ ও জিয়ান জেমিনসহ অন্যান্য নেতাদের সাথে মাও জ্যাকেট পরিহিত চীনের প্রেসিডেন্ট শি জিন পিং স্কয়ারটির উত্তরপ্রান্তের গেট অব হ্যাভেনলি পিস থেকে প্যারেড প্রত্যক্ষ করেন।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, যে জায়গায় দাঁড়িয়ে মাও সেতুং গণচীন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন, ঠিক সে জায়গায় দাঁড়িয়ে মাওয়ের মতো স্যুট পরে শি জিং পিং বক্তব্য রাখেন। দেশটির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে একমাত্র তিনিই মাও স্যুট পরে ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয়ভাবে টেলিভিশন বক্তৃতায় প্রেসিডেন্ট শি বলেন, "কোনো শক্তি আমাদের মহান মাতৃভূমির মর্যাদা কমাতে পারবে না। কোনো শক্তি চীনা জনগণ এবং চীনা জাতির অগ্রগতি থামাতে পারবে না।"

শি জিং পিং একটি খোলা জিপে করে সারি সারি মিসাইল বহনকারী ট্রাকসহ অন্যান্য অস্ত্রে সজ্জিত ট্রাক ও সামরিক কর্মকর্তাদের প্রত্যক্ষ করেন। এসময় হেলমেট পরিহিত সামরিক বাহিনীর সদস্যরা তাকে লক্ষ্য করে চিৎকার করে বলতে থাকে "হ্যালো, নেতা! জনগণের সেবা করুন।" জবাবে তিনি বলেন, "হ্যালো কমরেডস।"

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, সামরিক বাহিনীর ৫৯টি পৃথক বিভাগের ১৫ হাজার সদস্য এ কুচকাওয়াজে অংশ নিচ্ছে; ৫৮০টি সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হচ্ছে এবং ১৬০টি এয়ারক্রাফট আকাশে উড়বে।