• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

চিকিৎসায় নোবেল পেলেন ৩ জন

  • প্রকাশিত ০৫:১৬ সন্ধ্যা অক্টোবর ৭, ২০১৯
নোবেল
২০১৯ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার জয় করেছেন বিজ্ঞানী উইলিয়াম জি কেইলিন জুনিয়র, পিটার জে রেটক্লিফ ও গ্রেগ এল সিমেনজা। ছবি : এএফপি

সোমবারের ঘোষণার মাধ্যমে এ বছরের নোবেল সপ্তাহ শুরু হয়েছে

কোষ আক্সিজেনের উপস্থিতি কীভাবে টের পায় এবং এর সঙ্গে মানিয়ে নেয় তা আবিষ্কারের জন্য ২০১৯ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার জয় করেছেন বিজ্ঞানী উইলিয়াম জি কেইলিন জুনিয়র, পিটার জে রেটক্লিফ ও গ্রেগ এল সিমেনজা।

সোমবার (৭ অক্টোবর) নোবেল কমিটি এ ঘোষণা দিয়েছে।

চিকিৎসায় নোবেল ঘোষণাকারী ক্যারোলিনস্কা ইনস্টিটিউট জানায়, ফিজিওলজির (শারীরবৃত্ত) ক্ষেত্রে তিনজনের এ আবিষ্কারের মৌলিক গুরুত্ব রয়েছে এবং তা রক্তশূন্যতা, ক্যান্সার ও আরও অনেক রোগের বিরুদ্ধে লড়াইয়ে আশাপ্রদ নতুন কৌশলের জন্য পথ করে দিয়েছে।

নোবেল বিজয়ী আমেরিকান কেইলিন ও সিমেনজা এবং ব্রিটিশ রেটক্লিফ পুরস্কারের ৯০ লাখ ক্রোনার (৯ লাখ ১৮ হাজার ডলার) সমান ভাগে পাবেন। ১৯০১ সালে শুরু হওয়া নোবেল পুরস্কারের ক্ষেত্রে এবার ১১০তম বারের মতো চিকিৎসায় এ পুরস্কার দেওয়া হলো।

রেটক্লিফ হার্ভার্ডে, সিমেনজা জন হপকিন্স ইউনিভার্সিটিতে এবং রেটক্লিফ ব্রিটেনে ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটে কর্মরত।

ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল কমিটির সচিব থমাস পার্লমান জানান, সোমবার তিনি তিন বিজয়ীর সবাইকে ফোন করেছেন। তবে কেইলিনকে তার বোনের মাধ্যমে পাওয়া গেছে। আর তিনি যে দুটি ফোন নম্বর দিয়েছিলেন তার প্রথমটি ভুল ছিল।

‘তিনি সত্যিই খুশি ছিলেন,’ সংবাদ সম্মেলনে বলেন পার্লমান।

সোমবারের ঘোষণার মাধ্যমে এ বছরের নোবেল সপ্তাহ শুরু হয়েছে। মঙ্গলবার পদার্থ এবং পরের দিন রসায়নে পুরস্কার ঘোষণা করা হবে।

এবার ২০১৮ ও ২০১৯ সালের জন্য সাহিত্যে দুজনকে নোবেল পুরস্কার দেয়া হবে। তাদের নাম জানা যাবে বৃহস্পতিবার। সুইডিশ একাডেমিতে কেলেঙ্কারির জেরে ২০১৮ সালে সাহিত্যে নোবেল স্থগিত করা হয়েছিল।

সেই সঙ্গে শুক্রবার ঘোষণা করা হবে শান্তিতে নোবেল বিজয়ীর নাম। অর্থনীতির পুরস্কার বিজয়ীর নাম প্রকাশ করা হবে ১৪ অক্টোবর।