• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:১৮ দুপুর

পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো কাশ্মীর

  • প্রকাশিত ০৭:২৬ রাত অক্টোবর ৮, ২০১৯
কাশ্মীর
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগর লেক। পিক্সাবে

নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা শেষে পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন, যা আগামী বৃহস্পতিবার থেকে কার্যকর হবে

প্রায় দুই মাস পর পর্যটকদের কাশ্মীরে ভ্রমণের অনুমতি দিয়েছে অঞ্চলটির ভারত-নিয়ন্ত্রিত কর্তৃপক্ষ। এর আগে নিরাপত্তা ইস্যুতে পর্যটকদের ওই অঞ্চল ছেড়ে যাওয়ার আদেশ দেওয়া হয়েছিল।

স্থানীয় সময় মঙ্গলবার (৮ অক্টোবর) এক বিবৃতিতে স্থানীয় সরকার জানায়, নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা শেষে পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন, যা আগামী বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে কার্যকর হবে।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার ঘোষণা দেয় নরেন্দ্র মোদি সরকার। এর তিন দিন আগে (২ আগস্ট) পর্যটক ও হিন্দু তীর্থযাত্রীদের কাশ্মীর ত্যাগের নির্দেশ দেয় স্থানীয় সরকার।

ভূস্বর্গখ্যাত কাশ্মীরের প্রাকৃতিক দৃশ্য, স্কি রিসোর্ট, লেক হাউজবোট ও আপেল বাগান দীর্ঘদিন ধরে পর্যটকদের আকর্ষণীয় ভ্রমণ গন্তব্য। তবে ভারত এই অঞ্চলটির বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে বেশিরভাগ যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে এবং কয়েক হাজার মানুষকে আটকসহ কঠোর দমন পদক্ষেপ নিয়েছে।