• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৫৩ দুপুর

৭২ দিন পর কাশ্মীরে পোস্টপেইড মোবাইল চালু

  • প্রকাশিত ০৭:৪৮ রাত অক্টোবর ১৪, ২০১৯
কাশ্মীর
৭২ দিন পর কাশ্মীরে পোস্টপেইড মোবাইল সেবা চালু। ছবি: এএফপি

এই মোবাইল সেবার কারণে উপকৃত হবেন প্রায় ৪০ লক্ষ পোস্টপেইড মোবাইল গ্রাহক। যদিও এখনও কাশ্মীরে ইন্টারনেট ও প্রি-পেইড মোবাইল সেবা বন্ধ রাখা হয়েছে

প্রায় আড়াই মাস পর সোমবার (১৪ অক্টোবর) দুপুর ১২টা থেকে জম্মু ও কাশ্মীর উপত্যকায় চালু হয়েছে পোস্টপেইড মোবাইল সেবা। 

এই মোবাইল সেবার কারণে উপকৃত হবেন প্রায় ৪০ লক্ষ পোস্টপেইড মোবাইল গ্রাহক। যদিও এখনও কাশ্মীরে ইন্টারনেট ও প্রি-পেইড মোবাইল সেবা বন্ধ রাখা হয়েছে।

শ্রীনগরের শিক্ষার্থী মুজাম্মিল বলেন, ‘‘কখন ১২টা বাজবে, সেই অপেক্ষায় বসে ছিলাম। আমাদের বলা হয়েছিল, সেসময়ই পোস্টপেইড মোবাইল লাইন চালু হবে। মা-বাবার জন্য চিন্তা তো হয়ই। মোবাইলে তাদের গলা শুনে আশ্বস্ত হলাম।’’


আরও পড়ুন: কাশ্মীরে গ্রেনেড বিস্ফোরণে আহত ৭, আশঙ্কাজনক ৩


গত ৫ আগস্ট ওই রাজ্য থেকে কয়েক দশকের পুরনো বিশেষ সুযোগ-সুবিধা নির্দেশিত ৩৭০ ধারা বাতিল করার ঘোষণার পর থেকেই থমথমে ছিল গোটা উপত্যকা। জম্মু ও কাশ্মীরকে কড়া নিরাপত্তাবেষ্টনীতে মুড়ে একরকম অবরুদ্ধ অবস্থায় রাখে দেশটির কেন্দ্রীয় সরকার। 

সেসময় থেকেই উপত্যকায় সরকারি নিয়ন্ত্রণের কড়াকাড়ি। জারি করা হয়েছে কার্ফু, স্কুল-কলেজ-অফিস বন্ধ, বন্ধ ল্যান্ডলাইন, মোবাইল থেকে শুরু করে ইন্টারনেট সংযোসহ যাবতীয় যোগাযোগের মাধ্যমও। পরে স্কুল-কলেজ খুললেও, দেখা পাওয়া যায়নি শিক্ষার্থীদের। সরকারি অফিসেও আসননি কর্মীরা। আর এভাবেই একদিন-দুইদিন করে পার হয়ে গেছে ৭২টি দিন।


আরও পড়ুন: পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে অচলাবস্থার কথা স্বীকার করলো কাশ্মীর প্রশাসন