• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৪ দুপুর

তুরস্কের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

  • প্রকাশিত ১২:১৫ দুপুর অক্টোবর ১৫, ২০১৯
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি। ফাইল ছবি।

নতুন আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বেশ শক্তিশালী উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন

তুরস্কের দুই মন্ত্রী ও তিন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযানের জের ধরে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। 

স্থানীয় সময় সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় হোয়াইট হাউসে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

পাশাপাশি অঞ্চলটিতে শিগগিরই একটি যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোন করেছেন বলে জানান পেন্স। 

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট বলেন, এ নিষেধাজ্ঞা চলতে থাকবে। যতক্ষণ পর্যন্ত তুরস্ক যুদ্ধবিরতি ঘোষণা না করবে, সংঘাত বন্ধ না করবে এবং দীর্ঘমেয়াদি কোনো শান্তিচুক্তিতে না আসবে নিষেধাজ্ঞা আরও কঠোর হতে থাকবে।

নতুন আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বেশ শক্তিশালী উল্লেখ করে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেন, এটি তুরস্কের অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব ফেলবে।

অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তুরস্ক সরকারের কর্মকাণ্ডে সিরিয়ার ওই অঞ্চলের নিরপরাধ নাগরিকদের জীবন যেমন ঝুঁকির মধ্যে পড়েছে, তেমনি পুরো অঞ্চল অস্থিতিশীল হয়ে পড়েছে। একইসঙ্গে এটি ইসলামিক স্টেটকে (আইএস)পরাজিত করার গৌরবকেও ম্লান করে দিয়েছে।