• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

এই মাছ দেখা মাত্রই মেরে ফেলার নির্দেশ

  • প্রকাশিত ০৫:০০ সন্ধ্যা অক্টোবর ১৯, ২০১৯
স্নেকহেড ফিশ

মাছটির শ্বসনতন্ত্র এমনভাবে তৈরি যে সেটি পানির বাইরে ডাঙায়ও শ্বাস নিতে পারে

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে পানি ছেড়ে ডাঙায় বেঁচে থাকতে সক্ষম এমন এক ধরনের মাছের সন্ধান পাওয়া গেছে। মাছটি দেখতে অনেকটা সাপের মতো বলে এটির নাম দেওয়া হয়েছে 'স্নেকহেড ফিশ'। 

সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়, মাছটিকে 'ভয়ংকর' বলে আখ্যায়িত করেছে জর্জিয়ার প্রাণিসম্পদ অধিদফতর। স্থানীয় জীববৈচিত্র বিশেষ করে মাছের জন্য হুমকি উল্লেখ করে রাক্ষুসে স্বভাবের মাছটিকে দেখা মাত্র মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিজ্ঞানীরা জানান, 'স্নেকহেড ফিশ' মূলত চীন, রাশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া যায়। ১৯৫০ সালের দিকে এটিকে প্রথম ইউরোপে দেখা যায় এবং ২০০২ সালে প্রথম যুক্তরাষ্ট্রে খুঁজে পাওয়া যায়। এরপর সেটি যুক্তরাষ্ট্রের ১৪টি অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ে।  

প্রাণিবিদরা জানান, মাছটির শ্বসনতন্ত্র এমনভাবে তৈরি যে সেটি পানির বাইরে ডাঙায়ও শ্বাস নিতে পারে। এভাবে কিছু কিছু ক্ষেত্রে মাছটিকে চার দিনের মতোও বেঁচে থাকতে দেখা গেছে।  

জানা গেছে, 'স্নেকহেড ফিশের' খাদ্য মূলত জলজ প্রাণি, মাছ, এমনকি ছোট ইঁদুরও। তাই অন্য প্রাণির জন্য এটিকে হুমকিস্বরূপ দেখা হয়।   

২০১৮ সালে মেরিল্যান্ড অংরাজ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় স্নেকহেড ফিশটি হত্যা করা হয়। ৩ ফুট লম্বা ওই মাছটির ওজন ছিল নয় কেজি।