• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করেছে আইএস, নতুন নেতার নাম ঘোষণা

  • প্রকাশিত ১০:৪৫ সকাল নভেম্বর ১, ২০১৯
বাগদাদি
আইএস নেতা আবু বকর আল বাগদাদি রয়টার্স

বাগদাদিকে হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে বলা হয়, ‘বাগদাদির নেতৃত্বে যা হয়েছে তার তুলনায় আরও ভয়ঙ্কর দিন আসতে চলেছে।বাগদাদির মৃত্যুতে ইসলামিক স্টেটের এক প্রধান মুছে গেছে ঠিকই, কিন্তু এর সংগঠন এখনও শেষ হয়ে যায়নি’

জঙ্গিগোষ্ঠী আইএস তাদের নেতা আবু বকর আল বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে শোক বার্তা দেওয়ার পাশাপাশি নতুন নেতার নাম ঘোষণা করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ অক্টোবর) জঙ্গিগোষ্ঠীটির নিজস্ব সংবাদ মাধ্যম “আমাক” দেওয়া এক অডিও বার্তায় বাগদাদির মৃত্যু ও নতুন নেতার নাম ঘোষণা করা হয়।

নিজেকে সংগঠনটির মুখপাত্র আবু হামজা আল কুরেইশি পরিচয় দিয়ে তিনি বাগদাদির মৃত্যুতে শোক প্রকাশ করে তাদের নতুন নেতা হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশির নাম ঘোষণা করেন। একইসঙ্গে বাগদাদিকে হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকিও দেওয়া হয়।

আবু হামজা আল কুরেইশি বলেন, “বাগদাদির নেতৃত্বে যা হয়েছে তার তুলনায় আরও ভয়ঙ্কর দিন আসতে চলেছে।বাগদাদির মৃত্যুতে ইসলামিক স্টেটের এক প্রধান মুছে গেছে ঠিকই, কিন্তু এর সংগঠন এখনও শেষ হয়ে যায়নি।”


আরো পড়ুন - বাগদাদি হত্যা: অভিযানে অংশ নেওয়া সেনা কুকুরের প্রশংসায় ট্রাম্প!


এর আগেযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন সিরিয়ার ইদলিবের তুরস্ক নিয়ন্ত্রিত এলাকায় যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের এক অভিযানে আইএস নেতা আবু বকর আল বাগদাদির মৃত্যু হয়েছে। বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় হোয়াইট হাউজের পক্ষ থেকেও রবিবার দাবি করা হয়,শনিবার মার্কিন অভিযান চলাকালে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি। পরে মার্কিন অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ ওয়াশিংটন। তবে স্বাধীন কোনও সূত্র থেকে এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। রাশিয়া এরইমধ্যে ট্রাম্প প্রশাসনের দাবি নিয়ে সংশয় প্রকাশ করেছে।

আইএসের নতুন নেতা সম্পর্কে যুক্তরাজ্যের ওয়েলসের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের আইএস বিষয়ক গবেষক আইমেন আল তামিমি বলেছেন, “এ নামটি অপরিচিত, তবে এই ব্যক্তি হাজ আবদুল্লাহ নামের এক শীর্ষ ব্যক্তিত্ব হতে পারেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় যাকে বাগদাদির সম্ভাব্য উত্তরসূরি হিসেবে চিহ্নিত করেছিল।”

এর আগে গত রবিবার (২৭ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইএস নেতা বাগদাদির নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বাগদাদিকে ধাওয়া করতে করতে অন্ধকার সুড়ঙ্গের মধ্যে ঢুকে পড়ে সবাই। কিছুতেই মিলিটারি কুকুরটি পিছু ছাড়ছে না দেখে বাধ্য হয়ে জঙ্গি আত্মঘাতী বোমায় নিজেকে শেষ করে। সেই বোমার আঘাতে মৃত্যু হয়েছে তিন শিশুর। আহত হয় সুদক্ষ কুকুরটিও।


আরো পড়ুন - লাদেনের মতো বাগদাদির লাশেরও ঠিকানা হলো সমুদ্র