• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:০১ দুপুর

ইরানে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প

  • প্রকাশিত ০৩:১৫ বিকেল নভেম্বর ৮, ২০১৯
ইরান ভূমিকম্প
ছবি: ইউএনবি

আলবুর্জ পর্বতমালার পাদদেশের গ্রামীণ এলাকাটিতে প্রায় ৪০টি ভূমিকম্প পরবর্তী কম্পন অনুভূত হয় এবং বাসিন্দারা ভয়ে ঘর ছেড়ে বেরিয়ে যান

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে ৫ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে কমপক্ষে পাঁচজন নিহত এবং তিন শতাধিক আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

পূর্ব আজারবাইজান প্রদেশের তার্ক এলাকায় বৃহস্পতিবার (৭ নভেম্বর) স্থানীয় সময় রাত ২টা ১৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে বলে ইরানের ভূতাত্ত্বিক কেন্দ্র জানিয়েছে। এলাকাটি রাজধানী তেহরান থেকে ৪০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।

আলবুর্জ পর্বতমালার পাদদেশের গ্রামীণ এলাকাটিতে প্রায় ৪০টি ভূমিকম্প পরবর্তী কম্পন অনুভূত হয় এবং বাসিন্দারা ভয়ে ঘর ছেড়ে বেরিয়ে যান। এতে কমপক্ষে ৩১২ জন আহত হয়েছেন এবং তাদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে নিতে হয়েছে বলে রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। মানুষ আতঙ্কিত হয়ে দৌড়ানোর সময় বেশির ভাগ আহতের ঘটনা ঘটেছে।

ইরানের জরুরি চিকিৎসা সেবা বিভাগের প্রধান পীরহোসেন কোলিভান্দ রাষ্ট্রীয় টেলিভিশনে হতাহতের এ সংখ্যা জানিয়েছেন। তবে ওই এলাকা থেকে তাৎক্ষণিকভাবে কোনো ভিডিও বা ছবি প্রচার করা হয়নি।

উদ্ধারকারীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। রাষ্ট্রীয় টিভি জানায়, ভূমিকম্পের উপকেন্দ্রে ৩০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যানুযায়ী, ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। এমন অগভীর ভূমিকম্পে সাধারণত বেশি ক্ষয়ক্ষতি হয়ে থাকে।

প্রসঙ্গত, পারস্য উপসাগরীয় দেশ ইরান অন্যতম ভূকম্পনপ্রবণ এলাকায় অবস্থিত এবং সেখানে গড়ে প্রতিদিন একটি ভূমিকম্প ঘটে। ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ঐতিহাসিক বাম নগর মাটিতে মিশে যায় এবং নিহত হয় ২৬ হাজার মানুষ। ২০১৭ সালে পশ্চিমাঞ্চলে ৭ মাত্রার এক ভূমিকম্পে ছয় শতাধিক মানুষ নিহত এবং নয় হাজারের বেশি মানুষ আহত হন।