• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪২ সন্ধ্যা

ভারতের গোবর ছোড়ার উৎসব ‘গোরাইহাব্বা’ (ভিডিও)

  • প্রকাশিত ০৮:৩২ রাত নভেম্বর ১১, ২০১৯
ভারত গোবর
তামিল নাড়ুর গোরাইহাব্বা উৎসব সংগৃহীত

উৎসবের জন্য আগে থেকেই প্রায় গোবর সংগ্রহ করে রেখে দেওয়া হয় স্থানীয় মন্দিরে

সম্প্রতি ভারতের তামিল নাড়ু রাজ্যের গুমাতাপুরাম শহরের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটিতে দেখা গেছে, রীতিমতো উৎসব করে শত শত মানুষ একে অন্যের দিকে ছুড়ছেন এবং মাখিয়ে দিচ্ছেন গোবর! স্থানীয়ভাবে এই উৎসবের নাম দেওয়া হয়েছে ‘‘গোরাইহাব্বা’’।  আর এই গোবর সংগ্রহ করা হয় স্থানীয় পশুপালকদের কাছ থেকে।

ভারতের দক্ষিণাঞ্চলীয় শহরটিতে প্রতিবছরই পালিত হয় এই উৎসব। উৎসবের জন্য আগে থেকেই প্রায় তিন হাজার গবাদিপশুর গোবর সংগ্রহ করে রেখে দেওয়া হয় স্থানীয় বীরেশ্বর মন্দিরে। ভাইরাল হওয়া ভিডিওতে ‘‘গোরাইহাব্বা’’ উৎসবে অংশগ্রহণকারী একজনকে বলতে শোনা গেছে গায়ে গোবর মাখলে স্বাস্থ্যের “উন্নতি” হয়।

প্রভু নামে এক অংশগ্রহণকারী বলেন, “গোবর প্রাকৃতিক এবং এর বহু ঔষধি গুণ আছে। কেউ কেউ মনে করেন গোবর ছোড়াছুড়ি করলে আমাদের শরীরে সংক্রমণ কিংবা অসুখ দেখা দিতে পারে। কিন্তু আমরা দেবতা ‘বীরেশ্বরা’র নামে এই উৎসব করি, তাই আমাদের কিছুই হয় না।”

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, স্থানীয় এক মেষপালকের শেষ ইচ্ছা পূরণের জন্য উৎসবটি শুরু হয়েছিল শহরের “কান্নাডা” অধিবাসীদের মাধ্যমে।

তবে, তামিল নাড়ুতে দীপাবলী উৎসবের পরপর এই উৎসব পালিত হলেও অন্ধ্র প্রদেশের কুরনুল জেলার একটি গ্রামেও “কান্নাডা নববর্ষ” উপলক্ষে মার্চের শেষ ও এপ্রিলের শুরুতে এমন উৎসব পালিত হয় “পিডাকালা ওয়ার” নামে।

ভিডিও-