• বুধবার, এপ্রিল ০৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৭ রাত

বিয়ে করলেই কনে পাবেন ১০ গ্রাম স্বর্ণ!

  • প্রকাশিত ০১:২৩ দুপুর নভেম্বর ২১, ২০১৯
স্বর্ণ
ছবি: সংগৃহীত

নববধূর ব্যাংক অ্যাকাউন্টে ৩০ হাজার রুপি জমা করা হবে। এরপর গহনা কিনে সেই বিল জমা করতে হবে। অন্যকোনও খাতে ওই অর্থ ব্যবহার করা যাবে না

বিয়ে করলেই নববধূকে দেওয়া হবে ১০ গ্রাম স্বর্ণ। তবে শর্ত হলো, তাকে অবশ্যই অন্তত দশম শ্রেণী পাস করতে হবে। পাশাপাশি বিয়েটিও করাতে হবে নথিবদ্ধ। 

এছাড়া আরওকিছু শর্ত মেনে চললেই “অরুন্ধতী স্বর্ণ প্রকল্প” অনুযায়ী মিলবে স্বর্ণ। আগামী বছরের ১ জানুয়ারি থেকে আসামে এই প্রকল্প চালু করার কথা জানিয়েছেন, ভারতের আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। 

বুধবার (২০ নভেম্বর) এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “এই প্রকল্প বাবদ প্রতিবছর ৮শ’ কোটি রুপি খরচ হবে রাজ্য সরকারের। আমরা প্রতিটি মেয়েকে তার বিয়েতে এক তোলা (১০ গ্রাম) স্বর্ণ দেবো তার বিয়ের সময়। বিয়েটি নিবন্ধনভুক্ত হতে হবে। আমাদের লক্ষ্য স্বর্ণ দিয়ে ভোট পাওয়া নয়, বিয়েগুলি নিবন্ধনভুক্ত করানো।”

আসামে প্রতিবছর ৩ লাখ বিয়ে হয়। অথচ তারমধ্যে মাত্র ৫০ থেকে ৬০ হাজার বিয়ে নিবন্ধনভুক্ত হয় বলে অর্থমন্ত্রী জানান।

অবশ্য মাধ্যমিক পাশের শর্তটি লাঘব করা হয়েছে চা বাগানের শ্রমিক সম্প্রদায় ও আদিবাসীদের ক্ষেত্রে। কেননা, ওইসব অঞ্চলে এখনও উচ্চশিক্ষার স্কুল স্থাপিত হয়নি বলে তাদের ছাড় দেওয়া হয়েছে।

তবে সরাসরি স্বর্ণ দেওয়া হবে না কাউকে। সরকার নববধূর ব্যাংক অ্যাকাউন্টে ৩০ হাজার রুপি জমা করবে। এরপর গহনা কিনে সেই বিল জমা করতে হবে। অন্যকোনও খাতে ওই অর্থ ব্যবহার করা যাবে না বলেও শিক্ষামন্ত্রী জানিয়েছেন।