• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

তিন বছরে মোদীর বিমান খরচ ২৫৫ কোটি টাকা!

  • প্রকাশিত ১২:২৬ দুপুর নভেম্বর ২২, ২০১৯
নরেন্দ্র মোদী
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এএফপি

ভারত সরকারের নিয়ম অনুযায়ী, সরকারি সফরে বিমানের কোনও খরচ প্রধানমন্ত্রীকে দিতে হয় না

গত তিন বছরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে শুধুমাত্র বিমানবাহিনীর বিমানবাবদ খরচ হয়েছে ২৫৫ কোটিরও (ভারতীয় মুদ্রায়) বেশি টাকা।   

বৃহস্পতিবার (২২ নভেম্বর) রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলিধরন এ তথ্য দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার।তবে ২০১৯-২০ অর্থবছরের হিসাব এখনও পাওয়া যায়নি বলে জানান মুরলিধরন। তবে ভারত সরকারের নিয়ম অনুযায়ী, সরকারি সফরে ভারতীয় এয়ারফোর্সের বিমানের খরচ প্রধানমন্ত্রীকে দিতে হয় না বলেও জানান তিনি।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে মোদীর  বিমান ভাড়া বাবদ খরচ হয়েছে ৭৬ কোটি ২৭ লক্ষ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে সেই অঙ্ক বেড়ে দাঁড়ায় ৯৯ কোটি ৩২ লক্ষ। ২০১৮-১৯-এ গুণতে হয়েছে ৭৯ কোটি ৯১ লক্ষ টাকা। সব মিলিয়ে খরচ প্রায় ২৫৫ কোটি টাকা।

২০১৮ সালের ডিসেম্বরে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে এ বলা হয়, ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত মনমোহন সিংহ ৩৮টি বিদেশ সফর করেছিলেন, যার খরচ ছিল ১৩৪৬ কোটি টাকা। আর ২০১৪ থেকে ২০১৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত (পুরো পাঁচ বছর নয়) মোদীর বিদেশ সফরের সংখ্যা ৪৮। খরচ ২০২১ কোটি টাকা। শুধু তাই নয়, ওই সময় বিমান মেরামতসহ অন্যান্য খরচও মনমোহনের তুলনায় মোদীর ক্ষেত্রে প্রায় দ্বিগুণ ছিল।