• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:৪৯ দুপুর

তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ কিনবে ভারত

  • প্রকাশিত ০৭:৫৫ রাত ডিসেম্বর ১, ২০১৯
পেঁয়াজ

কলকাতায় পেঁয়াজ মিলছে ৯০ রুপি কেজিতে

ভারতজুড়ে পেঁয়াজের দামের উর্ধ্বগতির মধ্যে তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানির প্রস্তাবের অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্র সরকার। ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসি'র মাধ্যমে এই পেঁয়াজ কেনা হবে। 

এর আগে এমএমটিসি-র মাধ্যমে মিশর থেকে পেঁয়াজ আমদানি করার চুক্তি করে ভারত। ওই চুক্তি অনুযায়ী চলতি মাসেই ভারতে পৌঁছাবে ৬ হাজার ৯০ টন পেঁয়াজ। 

এদিকে পেঁয়াজ সংকটের কারণে ভারতের বড় শহরগুলোতে পণ্যটির দাম আকাশ ছুঁয়েছে। শহরভেদে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ১২০ রুপিতে। এর জের ধরে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এছাড়া ফসলটি মজুদের সীমাও নির্ধারণ করে দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। সংকট মোকাবিলায় গত মাসে বিদেশ থেকে মোট ১ লাখ ২০ হাজার টন পেঁয়াজ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়। 

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ২০২০ সালের জানুয়ারিতে তুরস্ক থেকে পেঁয়াজ আসা শুরু করবে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই মিশর থেকে পেঁয়াজ পৌঁছবে মুম্বাইয়ের জওহরলাল নেহরু বন্দরে। এর পর মু্ম্বাইয়ে ৫২-৫৫ রুপি এবং দিল্লিতে ৬০ রুপি কেজি দরে পেঁয়াজ পাওয়া যাবে বলে জানা গেছে। 

এদিকে বর্তমান বাজারে দিল্লিতে ৭৬ রুপি কেজি দরে পেঁয়াজ পাওয়া যাচ্ছে। মু্ম্বাইয়ে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮২ রুপি কেজিতে। কলকাতায় পেঁয়াজ মিলছে ৯০ রুপি কেজিতে। আর চেন্নাইতে পাওয়া যাচ্ছে ৮০ রুপিতে।