• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

ধূমপান না করলে এই অফিসে ৬ দিন বাড়তি ছুটি

  • প্রকাশিত ০৬:১৬ সন্ধ্যা ডিসেম্বর ২, ২০১৯
ধূমপান
প্রতীকী ছবি পিক্সাবে

সিইও অধূমপায়ী কর্মীদের ছয় দিনের অতিরিক্ত ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেন

জাপানের পিয়ালা ইনকরপোরেশন নামের একটি প্রতিষ্ঠানে অধূমপায়ীদের জন্য বছরে অতিরিক্ত ছয়দিন ছুটি দেওয়া হবে। টোকিওর এই বিপণন প্রতিষ্ঠানটিতে কর্মরত ধূমপায়ীদের সিগারেট বিরতিতে নষ্ট হওয়া সময় অধূমপায়ীদের সঙ্গে সমন্বয় করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। 

সংবাদমাধ্যম সিএনবিসি জানায়, কোম্পানিটির অফিস ভবনের ২৯ তলায়। ফলে কাউকে ধূমপান করতে হলে বিরতি নিয়ে বেজমেন্টে যেতে হয়। একবারের এই বিরতিতে সাধারণত অফিসের কর্মঘণ্টার ১৫ মিনিট পর্যন্ত নষ্ট হয়। এ নিয়ে ধূমপান করেন না এমন কর্মীদের মধ্যে বিরক্তির সৃষ্টি হয়। তাদের অভিযোগের ভিত্তিতেই সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তাকাও আসুকা অধূমপায়ী কর্মীদের ক্ষতিপূরণ হিসাবে ছয়দিনের অতিরিক্ত ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেন।

হিরোতাকা মাতসুসিমা নামের পিয়ালা'র একজন মুখপাত্র বলেন, "ধূমপান করেন না এমন এক কর্মী বছরের শুরুতেই 'সাজেশন বাক্সে' একটি বার্তা রাখেন যে, ধূমপান বিরতি বেশ একটা সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের প্রধান নির্বাহী কর্মকর্তা মন্তব্যটি দেখেন এবং বিষয়টাতে সম্মত হন। সুতরাং, আমরা ধূমপায়ী নন এমন মানুষদের ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত ছুটি দিচ্ছি।"

এ বিষয়ে সিইও তাকাও আসুকা বলেন, “আমি আশা করি কর্মচারীদের জরিমানা বা জবরদস্তির চেয়ে এ সুবিধা দেওয়ার মাধ্যমে ধূমপান ছাড়ার বিষয়টি বেশি উৎসাহিত করবে।"