• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

যুক্তরাজ্যের শিশুরা জানে, গরু ডিম পাড়ে

  • প্রকাশিত ০২:২৪ দুপুর ডিসেম্বর ৪, ২০১৯
গরু
এএফপি

যুক্তরাজ্যে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের ওপর চালানো জরিপে এক-তৃতীয়াংশের কাছ থেকে এসেছে এমন জবাব। এছাড়া অনেক সাধারণ বিষয়েও ভুল ধারণা রয়েছে তাদের

যুক্তরাজ্যের প্রাইমারি স্কুলের এক-তৃতীয়াংশ শিশু মনে করে গরু ডিম পাড়ে। শুধু তাই নয়, একেবারেই সাধারণ অনেক জ্ঞান নিয়েও তাদের রয়েছে ভুল ধারণা। সম্প্রতি করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে বলে উল্লেখ করেছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। 

জরিপে উল্লেখ করা হয়, দেশটির ছয় থেকে ১১ বছর বয়সের শিশুদের ১০ জনের কমপক্ষে একজন জানে না "টুনা" এক প্রজাতির মাছ। এমনকি এই শিশুরা বলেছে, তারা কখনো টমেটো খায়নি। যদিও দুটি জিনিসই যুক্তরাজ্যে বহুল প্রচলিত।  

যুক্তরাজ্যের শিশুদের মধ্যে তাদের খাবারের উৎস সম্পর্কে জ্ঞানের যথেষ্ট ঘাটতি রয়েছে বলে বিশেষজ্ঞদের বরাত দিয়ে জরিপে জানানো হয়েছে। সেখানে দেশটির নির্দিষ্ট বয়সের শিশুদের এ সংশ্লিষ্ট বিষয়ে জানাতে জোর দেওয়া হয়েছে।

জরিপের এধরনের ফল যুক্তরাজ্যের শিশুদের অভিভাবক ও শিক্ষকদের জন্য বেশ বিব্রতকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

জরিপটি চালায় একটি দাতব্য সংস্থা ও একটি কিচেন অ্যাপ্লায়েন্স ফার্ম। সেখানে ১ হাজার স্কুলশিক্ষার্থীকে নমুনা হিসেবে নেওয়া হয়। 

এর আগে দুইবছর আগে একই ধরনের একটি জরিপ চালায় ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশন। সেখানে দেখা যায়, দেশটির প্রতি তিন শিশুর একজন ধারণা করে, পনীর পাওয়া যায় গাছ থেকে, আর টমেটো জন্মায় মাটির নিচে। সেসময় ২৭ হাজার ৫০০ শিশু ওই জরিপে অংশ নেয়।