• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

যুক্তরাষ্ট্রে উবারে ২ বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ!

  • প্রকাশিত ০৪:২৯ বিকেল ডিসেম্বর ৭, ২০১৯
উবার
ছবি প্রতীকী। বিগস্টক

অভিযোগ করা এসব যৌন নিপীড়নের ঘটনায় প্রায় অর্ধেক ক্ষেত্রে চালকদের বিপরীতে যাত্রীদের দায়ী করা হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৭ ও ২০১৮ সালে যৌন নিপীড়নের প্রায় ৬ হাজার অভিযোগ পেয়েছে বলে জানিয়েছে উবার। নিরাপত্তা উন্নয়নে নিজেদের প্রতিশ্রুতি দেখাতে উবারের প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে বিবিসি'র একটি খবরে বলা হয়।

প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্রে দুই বছরে ২৩০ কোটি যাত্রায় ৫,৯৮১টি যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে। মোট যাত্রার ৯৯ দশমিক ৯ শতাংশই কোনো ধরনের নিরাপত্তাজনিত সমস্যা ছাড়াই সমাপ্ত হয়েছে।

অভিযোগ করা এসব যৌন নিপীড়নের ঘটনায় প্রায় অর্ধেক ক্ষেত্রে চালকদের বিপরীতে যাত্রীদের দায়ী করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

উবার জানায়, ২০১৮ সালে যৌন নিপীড়নের অভিযোগ এসেছে ৩,০৪৫টি। ২০১৭ সালে এটি ছিল ২,৯৩৬টি। ২০১৮ সালে যাতায়াতের পরিমাণ বেশি হওয়ায় ঘটনার হার ১৬ শতাংশ কমেছে, তবে বেড়েছে মামলার সংখ্যা।

প্রসঙ্গত, নিজেদের রাইড শেয়ারিং ব্যবসার সুরক্ষা ব্যবস্থা নিয়ে এই প্রথম কোনো প্রতিবেদন প্রকাশ করলো উবার। প্রতিষ্ঠানটির প্রধান আইন কর্মকর্তা টনি ওয়েস্ট বলেন, "এসব নিরাপত্তার বিষয়ক প্রতিবেদন স্বেচ্ছায় প্রকাশ করা সহজ নয়। বেশিরভাগ প্রতিষ্ঠানই যৌন সহিংসতার মতো বিষয়ে কথা বলে না। কারণ এগুলো নেতিবাচক সংবাদের শিরোনাম ও মানুষের সমালোচনা বয়ে আনার ঝুঁকি সৃষ্টি করে। কিন্তু আমরা মনে করি সময় এখন নতুন কিছু করার।"

উল্লেখ্য, সম্প্রতি লন্ডনে কাজ করার নিবন্ধন হারিয়েছে উবার।