• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৪:১৩ বিকেল

হেগে সু চি'র গণহত্যার অভিযোগ অস্বীকার

  • প্রকাশিত ০৫:৪৭ সন্ধ্যা ডিসেম্বর ১১, ২০১৯
অং সান সু চি
অং সান সু চি ফাইল ফটো

মিয়ানমারের সৈন্যরা যুদ্ধাপরাধ করে থাকলে তাদের বিচার করা হবে বলে আদালত বলেন তিনি

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে আনা গণহত্যার অভিযোগ অস্বীকার করেছেন দেশটির নেত্রী অং সান সু চি। এই আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা, ধর্ষণ ও ধ্বংসযজ্ঞ চালানোর অভিযোগ আনা হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, বুধবার (১১ ডিসেম্বর) মামলার শুনানি চলাকালে তার দেশের বিরুদ্ধে আনা অভিযোগগুলো অস্বীকার করেন সু চি।

বৌদ্ধ-সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে ২০১৭ সালের আগস্ট মাসে চালানো এক সেনা অভিযানে হাজার হাজার রোহিঙ্গা নিহত হয় এবং ৭ লক্ষেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

সু চি বলেন, মামলায় যে অভিযোগ আনা হয়েছে তা ''অসম্পূর্ণ ও ভুল''। তার কথায়, ওই সেনা অভিযানের পেছনে গণহত্যা চালানোর অভিপ্রায়ের কোনো প্রমাণ নেই।

তিনি আরও বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশের পরিস্থিতি উপলব্ধি করা সহজ নয়, এবং ২০১৭ সালের আগস্টের ঘটনা প্রবাহের শুরুতে স্থানীয় সশস্ত্র গোষ্ঠীগুলো পুলিশ ফাঁড়িতে আক্রমণ চালায়।

তবে তিনি স্বীকার করেন, মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনী হয়তো মাত্রাতিরিক্ত রকমের শক্তি প্রয়োগ করে থাকতে পারে। সু চি আরও বলেন, মিয়ানমারের সৈন্যরা যুদ্ধাপরাধ করে থাকলে তাদের বিচার করা হবে।