• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৩৮ সকাল

টাইম ম্যাগাজিনের ‘পার্সন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ

  • প্রকাশিত ০২:৩৭ দুপুর ডিসেম্বর ১২, ২০১৯
গ্রেটা থানবার্গ
ছবি: ইউএনবি

টাইম ম্যাগাজিনের এবারের মলাটে লেখা রয়েছে ‘তারুণ্যের শক্তি’। সেখান‌ে গ্রেটা থানবার্গকে দেখা যাচ্ছে পর্তুগালের লিসবন সৈকতে

সুইডেনের স্কুলছাত্রী ও পরিবেশকর্মী গ্রেটা থানবার্গকে ‘‘পার্সন অব দ্য ইয়ার’’ নির্বাচিত করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘‘টাইম’’ ম্যাগাজিন।

 ‘‘টাইম’’-এর সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল জানান, নতুন প্রজন্ম নেতৃত্ব দিলে পৃথিবীটা কেমন দেখায় সেটা সবাইকে দেখিয়ে দেওয়ার জন্য এবছর গ্রেটাকে নির্বাচন করা হয়েছে।

১৯২৭ সাল থেকে প্রতি বছর টাইম ম্যাগাজিন ‘‘পার্সন অব দ্য ইয়ার’’ ঘোষণা করে। সর্বশেষ সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি ও মিয়ানমারে বার্তা সংস্থা রয়টার্সের কারাদণ্ডপ্রাপ্ত দুই সাংবাদিক টাইমের মলাটে জায়গা করে নিয়েছিলেন।

টাইম ম্যাগাজিনের এবারের মলাটে লেখা রয়েছে ‘‘তারুণ্যের শক্তি’’। সেখান‌ে গ্রেটা থানবার্গকে দেখা যাচ্ছে পর্তুগালের লিসবনে সৈকতে।


আরও পড়ুন- ‘বিকল্প নোবেল’ জিতলেন সুইডেনের গ্রেটা থানবার্গ


কিশোরী গ্রেটা ‘‘টাইম’’-কে জানায়, ‘‘আমরা এভাবে বেঁচে থাকতে পারি না যে, আগামীকাল বলে কিছু নেই। কারণ আগামীকাল রয়েছে। আমাদের ভাষ্য এটাই।’’

প্রসঙ্গত, চলতি বছরে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে প্রায় ৬০ জন বিশ্ব নেতার উপস্থিতিতে আবেগঘন ও উত্তেজিত কণ্ঠে বক্তব্য রাখে ১৬ বছর বয়সী কিশোরী গ্রেটা থানবার্গ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যর্থতার জন্য বিশ্ব নেতাদের তীব্র ভাষায় নিন্দা জানায় সে।

বিশ্বজুড়ে সাড়া ফেলা এই কিশোরী পরিবেশবাদীর ডাকে বিভিন্ন দেশের নানা বয়স ও শ্রেণি-পেশার প্রায় অর্ধকোটি মানুষ পরিবেশ রক্ষার আন্দোলনে শামিল হয়েছেন।