• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

যুক্তরাজ্যের নির্বাচনে টানা তৃতীয়বার জয় পেলেন রূপা হ‌ক

  • প্রকাশিত ১১:০৯ সকাল ডিসেম্বর ১৩, ২০১৯
রূপা হক
ব্রিটিশ পার্লামেন্টের নির্বাচনে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক সংগৃহীত

পেশাদারী রাজনীতিতে নামার আগে ৪৭ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ নারী লন্ডনের কিংসটন বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানের শিক্ষক ছিলেন

যুক্তরাজ্যের পার্লামেন্টারি নির্বাচনে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুপা হক। ব্রিটেনের রাজধানী লন্ডনের ইলিং সেন্ট্রাল আসন থেকে লেবার পার্টির হয়ে নির্বাচনে অংশ নেন তিনি। শুক্রবার (১৩ ডিসেম্বর) প্রকাশিত নির্বাচনী ফলাফলে দেখা যায়, ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন রূপা হক। তার নিকটতম প্র‌তিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির জুলিয়ান গ্যালেন্ট পেয়েছেন ১৪ হাজার ৮৩২ ভোট।

রূপা হকদের গ্রামের বাড়ি পাবনা শহরের কুঠিপাড়ায়। ১৯৭০ সা‌লে বাংলা‌দেশ থে‌কে যুক্তরাজ্যে পাড়ি জমান তার বাবা মোহাম্মদ হক ও মা রওশন আরা হক। তিন বোনের মধ্যে সবার বড় রূপা। নির্বাচনী এলাকার ভেত‌রে-বাইরে ব্যাপক জনপ্রিয়তা সত্ত্বেও একেবারেই সাদামাটা জীবনযাপন করেন রূপা হক। তার চলাফেরা ও বিনয়ী আচরণের জন্যও তিনি বেশ জনপ্রিয়।

পেশাদারী রাজনীতিতে নামার আগে ৪৭ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ নারী লন্ডনের কিংসটন বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানের শিক্ষক ছিলেন। সেখানে সর্বশেষ জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন এই কলামিস্ট ও লেখক। 

জাতীয় ইস্যু ও লেবার পার্টির সাংগঠনিক রাজনীতিতে বরাবরই সামনে থেকে ভূমিকা পালন করে এসেছেন রূপা। বিভিন্ন ইস্যুতে পার্লামেন্টে ঝড় তুলে আলোচনার কেন্দ্রে উঠে আসেন রূপা। ২০১৮ সা‌লে বর্তমান প্রধানমন্ত্রীর বোরকা নিয়ে করা তীর্যক মন্তব্যের জন্য নিজের কলামে বরিস জনসনকে ক্ষমা চাওয়া আহ্বান জানিয়েছিলেন তিনি।