• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৪:৫৬ বিকেল

বায়ুত্যাগ করে ২০ ফিট দূরের মশাও মারতে পারেন তিনি!

  • প্রকাশিত ০৪:৪০ বিকেল ডিসেম্বর ১৩, ২০১৯
জো রোয়ামিরামা
উগান্ডার নাগরিক জো রোয়ামিরামা সংগৃহীত

তিনি বলেন, ‘অন্য সবার মতোই আমি সাধারণ খাবার-দাবারই খাই কিন্তু কোনো পোকামাকড় আমাকে আক্রমণ করতে পারে না, এমনকি মাছিও আমার গায়ে বসে না’

ক্ষুদ্রাকৃতির হলেও মশার মতো যন্ত্রণাদায়ক আর বিরক্তিকর প্রাণী খুব কমই আছে। এই প্রাণীর উপস্থিতি নেই এমন কোনো দেশও বোধহয় নেই পৃথিবীতে। ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়ার মতো প্রাণঘাতী রোগের বাহক এই মশা। তাই মশা দেখা মাত্রই মারতে উদ্যত হন সবাই। তবে এক এক করে মেরে কি আর এই প্রাণীকে নির্বংশ করা যায়? সেজন্য ব্যবহার করতে হয় কয়েল, অ্যারোসল আরও কত কী...।

তবে এবার সম্ভবত আরও “যুগান্তকারী” সমাধান নিয়ে এসেছেন জো রোয়ামিরামা নামে এক ব্যক্তি। উগান্ডার রাজধানী কাম্পালা নিবাসী ৪৮ বছর বয়সী এই ব্যক্তির দাবি, তার নির্গত বদবায়ু ২০ ফিট (৬ মিটার) পর্যন্ত দূরত্বের মশা মেরে ফেলতে সক্ষম। আর এজন্য নাকি তাকে ভাড়া করেছে মশারোধী সামগ্রী প্রস্তুতকারী একটি প্রতিষ্ঠান। এমন খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম মিরর।

তবে রোয়ারিয়ামার নির্গত বায়ুর কী এমন আশ্চর্য শক্তি আছে, তা জানা যায়নি। যদিও তিনি বলে আসছেন তার বায়ুও “অন্য সবার মতোই।”

গণমাধ্যমকে তিনি বলেন, “অন্য সবার মতোই আমি সাধারণ খাবার-দাবারই খাই কিন্তু কোনো পোকামাকড় আমাকে আক্রমণ করতে পারে না, এমনকি মাছিও আমার গায়ে বসে না। আমার বায়ুর গন্ধও অন্য সবার মতো, পার্থক্য শুধু তারা পোকামাকড় বিশেষ করে মশার জন্য বিপজ্জনক।”