• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৯ দুপুর

বিক্ষোভে উত্তপ্ত দিল্লিতে বন্ধ হলো ১৬ মেট্রোস্টেশন

  • প্রকাশিত ০২:৩০ দুপুর ডিসেম্বর ১৯, ২০১৯
ভারত
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে দিল্লির লালকেল্লা এলাকা এএফপি

১৪৪ ধারা চলছে দিল্লির কয়েকটি জায়গায়। অন্যদিকে, সিএএ-র প্রতিবাদে উত্তাল বেঙ্গালুরু থেকে ইতিহাসবিদ রামচন্দ্র গুহসহ বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ

ভারতে সম্প্রতি পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনের(সিএএ) প্রতিবাদে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে দিল্লির লালকেল্লা এলাকাসহ বেশি কিছু এলাকা। প্রতিবাদ-বিক্ষোভ চলছে বেঙ্গালুরু, হায়দরাবাদেও। এক প্রতিবেদনে এসব খবর জানিয়েছে আনন্দবাজার।

১৪৪ ধারা চলছে দিল্লির কয়েকটি জায়গায়। তারমধ্যে লালকেল্লা চত্বরও রয়েছে। তবে তা উপেক্ষা করেই বৃহস্পতিবার সকাল থেকে ভিড় জমাতে থাকেন বিক্ষোভকারীরা। আগে থেকেই সেখানে প্রচুর পুলিশ মোতায়েন ছিল। বিক্ষোভকারীরা লালকেল্লার সামনে জমায়েত হতেই পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। বেশ কয়েকজনকে আটক করে রাজ্যটির পুলিশ।

এই বিক্ষোভেই সামিল হয়েছিলেন স্বরাজ ইন্ডিয়ার সর্বভারতীয় সভাপতি যোগেন্দ্র যাদব। পুলিশ তাকেও আটক করে বলে জানা গিয়েছে। দিল্লির মান্ডি হাউস চত্বরেও পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে সেখানে র‌্যাফ নামানো হয়। এখান থেকেও বেশ কয়েক জন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দিল্লিতে ১৬টি মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়।

অন্যদিকে, সিএএ-র প্রতিবাদে উত্তাল বেঙ্গালুরুও। এই আইনের প্রতিবাদে ইতিহাসবিদ রামচন্দ্র গুহ প্রতিবাদ মিছিলে সামিল হন। ১৪৪ ধারা উপেক্ষা করেই টাউন হলের সামনে বিক্ষোভকারীরা জড়ো হন। সেখান থেকেই রামচন্দ্র গুহসহ বেশকিছু বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।