• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:১০ সকাল

জামাল খাশোগজি হত্যায় ৫জনের মৃত্যুদণ্ড

  • প্রকাশিত ০৫:১৭ সন্ধ্যা ডিসেম্বর ২৩, ২০১৯
জামাল খাশোগজি
রয়টার্স

গতবছরের ২ অক্টোবর দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন সৌদি বংশোদ্ভূত ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগজি

গতবছর নিহত সাংবাদিক জামাল খাশোগজি হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ড ও আরও তিনজনকে মোট ২৪ বছর কারাদণ্ড দিয়েছেন সৌদি আরবের একটি আদালত। সোমবার (২৩ ডিসেম্বর) দেশটির একজন পাবলিক প্রসিকিউটর খবরটি নিশ্চিত করেছেন।

২০১৮ সালের ২ অক্টোবর দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন সৌদি বংশোদ্ভূত ভিন্নমতাবলম্বী সাংবাদিক খাশোগজি। পরে তুরস্ক সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, সৌদি আরবের ১৫ সদস্যবিশিষ্ট একটি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতাসম্পন্ন খুনিদল হত্যাকাণ্ডটি ঘটিয়েছে।

যদিও সৌদি কর্তৃপক্ষের থেকে এই অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করা হয়েছে। হত্যাকাণ্ডের পরের কয়েক সপ্তাহ জোরালোভাবে নাকচের পর সৌদি রাজপরিবারের পক্ষ থেকে খাশোগজি হত্যায় কয়েকজন “বিপথগামী” সৌদি কর্মকর্তার জড়িত থাকার কথা স্বীকার করা হয়। তবে, দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সরাসরি জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে সৌদি আরব। যেখানে, তুরস্কর একাধিক গোয়েন্দাসংস্থা ও সিআইএ তাদের তদন্তে জোরালোভাবেই সৌদি যুবরাজের পক্ষ থেকে হত্যাকাণ্ডের নির্দেশ দেওয়ার প্রমাণ মিলেছে বলে দাবি করেছে।

সৌদি পাবলিক প্রসিকিউটর শালান আল-শালান বলেন, এটি সেই “ন্যায়-নীতিহীন” ঘটনার ফলাফল। একইসাথে, ১১ অজ্ঞাতনামাকে এখানে বিচারের সম্মুখীন করা হয়েছে।

এদিকে, জাতিসংঘের একজন বিশেষজ্ঞ এটিকে “বিচারবহির্ভুত মৃত্যুদণ্ড” হিসেবে আখ্যা দিয়েছেন।