• শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০২ রাত

উইন্ডোজ এক্সপি ব্যবহার করেন ভ্লাদিমির পুতিন!

  • প্রকাশিত ০৫:৪৪ সন্ধ্যা ডিসেম্বর ৩০, ২০১৯
উইন্ডোজ এক্সপি
সংগৃহীত

নভেম্বর শো’তে রুশ প্রেসিডেন্ট পুতিন ওয়ার্ল্ড স্কিলস ইউনিয়নের সাথে এক ভিডিও কনফারেন্সে যোগ দেন। এসময় দেখা যায় তার কম্পিউটারটি চলছে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমে!

রাশিয়া পৃথিবীর অন্যতম নিরাপদ ও শক্তিশালী দেশ। তবে যখন কথা ওঠে সাইবার সিকিউরিটি নিয়ে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশের নিরাপত্তার জন্য অবলম্বন করেন ভিন্ন উপায়।

দ্য গার্ডিয়ান’এ পুতিনের একটি ছবি প্রকাশ পায়। ছবিটি প্রকাশ করেন ক্রেমলিন। “নভেম্বর শো”তে প্রেসিডেন্ট পুতিন ওয়ার্ল্ড স্কিলস ইউনিয়নের সাথে এক ভিডিও কনফারেন্সে যোগ দেন। এসময় দেখা যায় তার কম্পিউটার চলছে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমে। টাস্কবার ডিজাইন বা মনিটরের রং দেখে অনেকেই নিশ্চিত করেছেন যে কম্পিউটারটি উইন্ডোজ এক্সপি’তেই চলছে।রাশিয়ার সংবাদমাধ্যম ঘটা করে প্রকাশ করেছে এই ঘটনা।

প্রায় ১৮ বছর আগে উইন্ডোজ এক্সপি প্রথম বাজারে আসে। ইন্টারনেট চালানোর জন্য কোনো অবস্থাতেই নিরাপদ নয় এই অপারেটিং সিস্টেম। আবার অনেক জায়গায় ইতোমধ্যে বাদ হয়ে গেছে উইন্ডোজের এই ভার্সন। তবে পুতিন কি এতোদিনেও আপগ্রেড দেননি তার উইন্ডোজ অপারেটিং সিস্টেম নাকি ইচ্ছে করেই এড়িয়ে চলছেন উইন্ডোজ ১০?? নাকি তিনি ব্যবহার করেন দশক পুরোনো কোনো কম্পিউটার? যদিও তার ব্যবহার করা মনিটরটি যথেষ্ট নতুন মডেলের।

যদি কোনো আপগ্রেড হয়েই থাকে তবে সেটা উইন্ডোজ ১০ হবে। আবার এমনটাও নয় যে পুতিন ম্যাক ব্যবহারে ঝুঁকে যাবেন বরং তার লিনাক্স ব্যবহারের সম্ভাবনাই বেশি। 

কেননা, লিনাক্স ডিজাইন করা হয়েছিলো রাশিয়ান আর্মি, আর্মড ফোর্স ও ইন্টেলিজেন্স এর নিরাপত্তার জন্য। এছাড়া, গোপনতথ্য নিরাপদ রাখতেও এটির কোনো জুড়ি নেই।