• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৪৪ সকাল

শীতে মস্কোর রাস্তায় ঢালা হচ্ছে টন টন কৃত্রিম বরফ!

  • প্রকাশিত ০৫:০৬ সন্ধ্যা জানুয়ারী ১, ২০২০
মস্কো
নতুন বছরের শুরুটা যাতে বরফবিহীন কাটাতে না হয় সাধারণ মানুষকে, তার চেষ্টা করছে মস্কো প্রশাসন! টুইটার

নতুন বছরের শুরুটা যাতে বরফ ছাড়া কাটাতে না হয় সাধারণ মানুষকে সেই চেষ্টাই করছে মস্কো প্রশাসন!

মস্কোর রাস্তায় এখানে-সেখানে দেখা যাচ্ছে বরফ জমে রয়েছে। ভাবছেন এ আর নতুন কী, ডিসেম্বরে মস্কোর রাস্তায় তুষার জমে থাকবে সেটাই স্বাভাবিক। তবে এটা মোটেই স্বাভাবিক নয় মস্কোর ক্ষেত্রে। কারণ এই ডিসেম্বরে মস্কোর তাপমাত্রা তুলনায় এতটাই বেশি ছিল যে ঠিকমতো তুষারপাতই হয়নি। ১৮৮৬ সালের পর এমন “তপ্ত” ডিসেম্বর আর দেখেনি মস্কো। 

তাই নতুন বছরের শুরুটা যাতে বরফ ছাড়া কাটাতে না হয় সাধারণ মানুষকে, তার চেষ্টা করছে প্রশাসন।

সোশাল মিডিয়ায় বেশ কিছু ছবি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, রাস্তার মাঝে বরফ জমে রয়েছে। তবে এগুলি প্রাকৃতিকভাবে জমেনি, মস্কোর প্রশাসন জমিয়েছে। ট্রাকে করে এনে টন টন কৃত্রিম বরফ ঢেলে রেখেছে রাস্তাজুড়ে।

মস্কোর মতো যেসব শহরে শীতকাল এলেই বরফ পড়তে শুরু করে, সেখানকার বাসিন্দাদের নতুন বছর উদযাপনের সঙ্গে তুষার ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে। ফলে বরফ না পড়লে যেন তাদের মন খারাপ হয়ে যায়। তাই নতুন বছরের শুরুতে যাতে কিছুটা হলেও তারা বরফ উপভোগ করতে পারেন, তারই ব্যবস্থা করা হয়েছে।

মস্কোর এক বাসিন্দা জানিয়েছেন, ২৭ ডিসেম্বর সামান্য বৃষ্টি হয়েছিলো কিন্তু ওই পর্যন্তই, তার বেশি কিছু আর ভাগ্যে জোটেনি। ৩০ ডিসেম্বর সামান্য তুষারপাত হয়েছে, তবে তা এতই কম যে রাস্তায় জমার আগেই গলতে শুরু করে দিয়েছে। তাই সাধারণ মানুষের জন্য, প্রশাসন কৃত্রিম বরফ দিয়ে পুষিয়ে দেওয়ার চেষ্টা করছে। 

এদিকে আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলেই এমন হচ্ছে। অবস্থার পরিবর্তন না হলে ভবিষ্যতে বড় বিপর্যয় আসতে চলেছে।