• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪৭ রাত

অস্ট্রেলিয়ায় ৯০ হাজার বন্যপ্রাণি রক্ষা করেছে আরউইন পরিবার

  • প্রকাশিত ০৯:৩২ রাত জানুয়ারী ৫, ২০২০
দ্য অস্ট্রেলিয়ান জু
দ্য অস্ট্রেলিয়ান জু'তে আরউইন পরিবারের সদস্যরা। সংগৃহীত

আরউইন পরিবার পরিচালিত চিড়িয়াখানাটিকে দাবানল গ্রাস করেনি, সেখানে ৯০ হাজারেও বেশি বন্যপ্রাণি সুরক্ষিত আছে

কুমিরের বন্ধু হিসেবে পরিচিত স্টিভ আরউইনকে কেনা চেনে। ২০০৬ সালে না ফেরার দেশে পাড়ি জমান বন্যপ্রাণিদের এই পরম বন্ধু। স্টিভের মৃত্যু হলেও বন্যপ্রাণিদের রক্ষায় অসামান্য অবদান রেখে চলেছেন তার পরিবারের সদস্যরা। স্টিভের সন্তান রবার্ট ক্লারেন্স আরউইন ও বিন্ডি আরউইন এবং পরিবারের অন্যান্যরা মিলে গড়ে তুলেছেন "দ্য অস্ট্রেলিয়ান জু" নামের একটি চিড়িয়াখানা।

সিএনএন-এর একটি প্রতিবেদনে বলা হয়, প্রায় ১০০০ একর জমির ওপর গড়ে তোলা এই চিড়িয়াখানায় ৯০ হাজারেরও বেশি বন্যপ্রাণিকে উদ্ধার ও চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে একটি বড় অংশ হলো অস্ট্রেলিয়ায় চলমান দাবানলে আক্রান্ত বন্যপ্রাণি।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) ইন্সটাগ্রামে একটি প্লাটিপাসের ছবি আপলোড করে লেখেন, "দ্য অস্ট্রেলিয়া জু-এর বন্যপ্রাণি চিকিৎসালয়ে আশ্রয় পাওয়া ৯০,০০০ তম সদস্য। প্লাটিপাসটি চলমান দাবানলে এর বাবা-মাকে হারিয়েছে। অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্ত মানুষ ও বণ্যপ্রাণীদের জন্য আমার হৃদয় আজ ভারাক্রান্ত।"

তিনি আরও জানান, আরউইন পরিবার পরিচালিত চিড়িয়াখানাটিকে দাবানল গ্রাস করেনি। কুইন্সল্যান্ডের এই চিড়িয়াখানাতে ৯০ হাজারেরও বেশি বন্যপ্রাণি সুরক্ষিত অবস্থায় রয়েছে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানলে অন্তত ৪৮ কোটি প্রাণির মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

এ বিষয়ে বিন্ডি আরউইন বলেন, "আমরা আমাদের জীবনের ব্যস্ততম সময় পার করছি। বন্যপ্রাণিদের যতোটা সম্ভব সেবা প্রদান ও তাদের প্রাণ বাঁচানোর চেষ্টা করে যাচ্ছি আমরা।"